অন্যান্যখেলাধুলা

অর্থাভাবে আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলা হচ্ছে না নারী হকি দলের!

দেশের ফুটবল-ক্রিকেটে নারীদের যখন জয়জয়কার, তখনই আর্থিক সংকটের কারণে এশিয়ান হকি ফেডারেশন কাপ খেলা হচ্ছে না বাংলাদেশ জাতীয় নারী হকি দলের। ফেডারেশন সূত্রে জানা গেছে, এই টুর্নামেন্টে দল পাঠাতে প্রয়োজন অন্তত এক কোটি টাকা। পৃষ্ঠপোষকতা পেলেই টুর্নামেন্টে অংশ নেওয়া সম্ভব বলে জানিয়েছেন ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক।

নারীদের হকিতে অর্থাভাবের বিষয়টি দিনে দিনে স্বাভাবিক ঘটনা হয়ে উঠেছে। তেমন কোনো টুর্নামেন্টেই অংশ নিতে পারছে না তারা। সবশেষ ২০১৯ সালে সিঙ্গাপুরে এশিয়ান হকি ফেডারেশন কাপ অনূর্ধ্ব ২১ টুর্নামেন্টই, এখন পর্যন্ত হকির মেয়েদের একমাত্র আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলার অভিজ্ঞতা।

আরও পড়ুন: ক্রিকেটার সাকিবের নজর এবার হকিতে!

কাজাখস্তানে আগামী ১২ থেকে ২১ অক্টোবর অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-২১ এশিয়ান হকি ফেডারেশন কাপ। এ টুর্নামেন্টে নারী হক দলকে পাঠানোর পরিকল্পনা থাকলেও, শেষ পর্যন্ত তা থেকে সরে এসেছে হকি ফেডারেশন। কারণ হিসেবে ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দায়ী করেছেন আর্থিক সংকটকে।

বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ বলেন, ‘দেশ থেকে টিম পাঠানোর সম্ভাবনা কম কারণ ওখানে খরচ অনেক বেশি; প্রায় ১ কোটি টাকার মতো খরচ। আমরা তারপরও চেষ্টা করছি। যদি স্পন্সর পাই, তাহলে আমরা বিবেচনায় আনব। যুব হকি শুরু হয়েছে ৫৭ টি জেলা, বিভাগ ও শিক্ষাবোর্ড নিয়ে। সেটি ৮টি ভেন্যুতে শুরু হয়ে পর্যায়ক্রমে ২২ অক্টোবরের মধ্যে শেষ হবে। এবং আপনারা জানেন, ২৮ অক্টোবর থেকে আমাদের ফ্র্যাঞ্চাইজি হকি টুর্নামেন্ট শুরু হচ্ছে ৬টি দল নিয়ে।’

এদিকে, অনূর্ধ্ব-২১ এশিয়ান হকি ফেডারেশন কাপ শুরু হতে বেশিদিন বাকি নেই। যদিও এখন পর্যন্ত মাত্র একটি দল নিবন্ধন করেছে। তাই এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়া নিয়েও তৈরি হয়েছে সংশয়।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।