আরও ১৬ টাকা দাম বাড়লো ১২ কেজি এলপিজি সিলিন্ডারের!

 অনুলিপির পোস্ট সবার আগে পড়তে গুগল নিউজে ফলো করুন 👈

গত আগস্ট মাসে কিছুটা কমলেও আবার বেড়েছ এলপিজির দাম। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির কারণে জ্বালানির দামের সংকটের মধ্যে এলপিজির দাম কমেছে। এদিকে বেড়েছে ডলারের দাম। এ কারণে আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে প্রতি কেজিতে এলপিজির দাম বাড়লো ১ টাকা ২৬ পয়সা। সেই হিসাবে ১২ কেজি সিলিন্ডারের দাম বাড়লো ১৬ টাকা। একইভাবে অটোগ্যাসেরও দাম বেড়েছে।

আজ এক সংবাদ সম্মেলনে বুধবার নতুন দাম ঘোষণা করা হয়। নির্ধারিত নতুন দাম কার্যকর হবে দুপুর ১টা থেকেই। বিইআরসি ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু ফারুক ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে এ দাম ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে সচিব খলিলুর রহমান, সদস্য মোকবুল ই ইলাহিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তুলনামূলক হিসেবে গেলে দেখা যায়, সেপ্টেম্বর মাসে প্রতি কেজি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১০২ টাকা ৮৮ পয়সা, যা আগস্ট মাসে ছিল ১০১ টাকা ৬২ পয়সা। জুলাই মাসে ছিল ১০৪ টাকা ৫২ পয়সা। সেপ্টেম্বর মাসে সেই হিসাবে ১২ কেজি সিলিন্ডারের দাম পড়বে ১ হাজার ২৩৫ টাকা, যা আগস্ট মাসে ছিল ১ হাজার ২১৯ টাকা এবং জুলাই মাসে ছিল ১ হাজার ২৫৪ টাকা। আর জুন মাসে ছিল ১ হাজার ২৪২ টাকা।

আরও পড়ুন: ডজনপ্রতি ডিমের দাম আরও ১০ টাকা বাড়ল!

এদিকে অটোগ্যাসের দাম সেপ্টেম্বর মাসের জন্য লিটারপ্রতি ৫৭ টাকা ৫৫ পয়সা নির্ধারণ করেছে কমিশন, যা গত আগস্ট মাসে ছিল ৫৬ টাকা ৮৫ পয়সা এবং তারও আগে জুলাই মাসে ছিল ৫৮ টাকা ৪৬ পয়সা। সেই হিসাবে আগস্টের তুলনায় সেপ্টেম্বরে দাম বেড়েছে ৭ পয়সা।

বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারকারীদের এলপিজির দাম কিছুটা বেড়েছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় প্রতি লিটারের দাম আগস্টে ছিল ০ দশমিক ২১৮৬ টাকা, সেপ্টেম্বরে তা বেড়ে হয়েছে ০ দশমিক ২২১৪ টাকা।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, সেপ্টেম্বর মাসের জন্য সৌদি এরামকো কর্তৃক প্রোপেন এবং বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৬৫০ মার্কিন ডলার এবং ৬৩০ মার্কিন ডলার এবং প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৬৩৭ মার্কিন ডলার বিবেচনায় এই দাম নির্ধারণ করেছে কমিশন।

শুধুমাত্র ১২ কেজি সিলিন্ডার গ্যাসই নয়, ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই বাড়ানো হয়েছে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। আগের দাম ৫৯১ টাকাতেই পাওয়া যাবে।

বিইআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু ফারুক জানান, ‘আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম কমেছে। যদিও ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন হয়েছে। গত ৪ সেপ্টেম্বর আমাদের এলপিজির দাম ঘোষণার কথা থাকলেও এলপিজি মালিকদের সঙ্গে ডলারের দাম নির্ধারণ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছানো যায়নি। এদিকে আমাদের কমিশনের চেয়ারম্যান অসুস্থ থাকায় দেরি হয়েছে। আমরা এলপিজি কোম্পানিগুলোকে তাদের এলসি সেটেলমেন্টের কাগজপত্র দিতে বলেছিলাম। ১৬টি প্রতিষ্ঠান কাগজপত্র জমা দিয়েছে। সব যাচাই-বাছাই করেই এবার ডলারের দাম নির্ধারণ করে এলপিজির দাম ঠিক করা হয়েছে।

আরও পড়ুন: ব্যাংকের টাকা মেরে নিজেদেরই দেউলিয়া ঘোষণা!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.