ক্রিকেটখেলাধুলা

নির্ধারিত হলো খেলোয়াড়দের বিপিএলের পারিশ্রমিক!

গত কয়েকদিন থেকেই দেশের ক্রিকেটে আলোচনায় আছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। বিপিএল সামনে রেখে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এরই মধ্যে ৭টি ফ্র‍্যাঞ্চাইজি চূড়ান্ত করেছে। আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশি-বিদেশি খেলোয়াড়দের পারিশ্রমিকও নির্ধারণ করেছে বিসিবি।

যেখানে সর্বোচ্চ ক্যাটাগরির দেশি ক্রিকেটার পাবেন ৮০ লাখ টাকা, সর্বনিম্ন ৫ লাখ টাকা। এ ছাড়া বিদেশি ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে ৮০ হাজার ইউএস ডলার।

বিপিএল গভর্নিং কাউন্সিল সোমবার মিরপুরে সংবাদ সম্মেলন করে। সেখানে উঠে আসে খেলোয়াড়দের পারিশ্রমিকের ব্যাপারটি। বিপিএলে দেশি ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে ৮০ লাখ টাকা।

দেশি ক্রিকেটারদের সর্বোচ্চ ক্যাটাগরি ‘এ’ এবং সর্বনিম্ন ‘জি’। ক্যাটাগরি অনুসারে পারিশ্রমিক ধরা হয়েছে সর্বোচ্চ ৮০ লাখ ও সর্বনিম্ন ৫ লাখ টাকা। বিদেশি খেলোয়াড়দের ক্ষেত্রে ‘এ’ ক্যাটাগরির একজন ক্রিকেটারের পারিশ্রমিক ৮০ হাজার ইউএস ডলার।

আরও পড়ুন: টানা গোল্ডেন ডাকের পর টানা ম্যাচ সেরা সাকিব!

এ ছাড়া বিদেশিদের ডিরেক্ট সাইনিংয়ের ক্ষেত্রেও কোনো বাধ্যবাধকতা রাখেনি বিপিএল গভর্নিং কাউন্সিল। দলগুলো যত ইচ্ছা ক্রিকেটার সাইন করাতে পারবে। তবে বাধ্যবাধকতা থাকছে একাদশে খেলানোর বিষয়ে। সর্বনিম্ন দুজন এবং সর্বোচ্চ চারজন বিদেশি ক্রিকেটার খেলাতে পারবে যেকোনো দল।

বিপিএলে দেশি-বিদেশি ক্রিকেটারদের নির্ধারিত পারিশ্রমিকের ভিত্তিমূল্য:

‘এ’ ক্যাটাগরি: ৮০ লাখ (দেশি), ৮০ হাজার ডলার (বিদেশি)
‘বি’ ক্যাটাগরি: ৫০ লাখ (দেশি), ৬০ হাজার ডলার (বিদেশি)
‘সি’ ক্যাটাগরি: ৩০ লাখ (দেশি), ৪০ হাজার ডলার (বিদেশি)
‘ডি’ ক্যাটাগরি: ২০ লাখ (দেশি), ৩০ হাজার ডলার (বিদেশি)
‘ই’ ক্যাটাগরি: ১৫ লাখ (দেশি), ২০ হাজার ডলার (বিদেশি)
‘এফ’ ক্যাটাগরি: ১০ লাখ (দেশি)
‘জি’ ক্যাটাগরি: ০৫ লাখ (দেশি)

ক্রিকেট বোর্ড প্রকাশিত সূচি অনুযায়ী বিপিএলের আসন্ন আসর শুরু হবে ২০২৩ সালের ৫ জানুয়ারি এবং শেষ হবে ফেব্রুয়ারির ১৬ তারিখ।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।