খবরশিক্ষা

আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা : চ্যাম্পিয়ন বাংলাদেশ!

২০২২ সালের আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। গতকাল বুধবার (২৭ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় ভার্চুয়ালি এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতায় শিরোপা জিতেছে ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়ের ‘ব্র‍্যাক এ’ নামের দলটি। দলটির দু’জন সদস্যের নাম সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পাল।

প্রতিযোগিতার ফাইনালে তাদের প্রতিদ্বন্দ্বী ছিল যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর এবং অ্যাটেনিয়ো দে ম্যানিলা ইউনিভার্সিটি। বিতর্কের সবচেয়ে বড়ো এই প্রতিযোগিতার ফাইনালে এবারই প্রথমবারের মতো জায়গা করে নিলো যৌথভাবে বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার কোনো দল। এটি বাংলাদেশি বিতার্কিকদের জন্য এক অনন্য ও ঐতিহাসিক অর্জন।

আরও পড়ুন# শেষ হলো রাবির ভর্তি পরীক্ষা

প্রথমবারের মতো এই আসরে অংশ নেয় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো থেকে আগত কোন দল। তাতেই, প্রথমবারের মতো অংশগ্রহণে এ দুই বিতার্কিক এনে দেন অবিস্মরণীয় সাফল্য। ৪০০ দলের এ প্রতিযোগিতার ফাইনালে ওঠার আগে তারা হারিয়েছেন হার্ভার্ড, অক্সফোর্ড, কেমব্রিজ, শিকাগো, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের মতো বিশ্ববিখ্যাত সব দলকে। আর ফাইনালে তারা হারিয়েছেন প্রিন্সটন, ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিংগাপুরের মতো বিশ্ববিদ্যালয়কে।

উল্লেখ্য, বিশ্ব বিতর্কের সবচেয়ে মর্যাদাপূর্ণ এ আসরকে বলা হয় বিতর্কের বিশ্বকাপ। আর সে হিসেবে আন্তর্জাতিক বিতর্ক মঞ্চে বিশ্বসেরা এখন বাংলাদেশ!

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।