ফিচার

বিশ্বের সবচেয়ে গরিব যে ৫টি দেশ

১.বুরুন্ডিঃ মাথাপিছু জিডিপি- ৭৪৪ মার্কিন ডলার। হুতু-তুতসী জাতিগত দ্বন্দ্ব এবং গৃহযুদ্ধ দ্বারা জর্জরিত আফ্রিকার এই ছোট্ট অর্থনীতি কিছু নেই বললেই চলে। এই স্থলবেষ্টিত দেশ গত বছরের পর থেকে এই র‌্যাঙ্কিংয়ে দু’বার পিছিয়েছে। এখানে দেশের প্রধান রফতানি পণ্য কফির উৎপাদনও হ্রাস পেয়েছে। সর্বশেষ ইউএনডিপি বুরুন্ডি জরিপের তথ্য অনুসারে, দেশটির প্রায় ৮০ শতাংশ মানুষ দিনে মাত্র ১০০ টাকারও কম খরচে তাদের দৈনন্দিন জীবন কাটাই। ফলস্বরূপ, দেশটির জনগণ নিত্য প্রয়োজনীয় দামের ওঠানামা, রফতানি নিষেধাজ্ঞা এবং খাদ্য ঘাটতির জন্য অত্যন্ত দুর্বল।

২.মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রঃ মাথাপিছু জিডিপি- ৮৫৯ মার্কিন ডলার স্বর্ণ, তেল, ইউরেনিয়াম এবং হীরা সমৃদ্ধ মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র একটি খুবই ধনী দেশ হওয়ার কথা থাকলেও যেখানে অত্যন্ত দরিদ্র লোকেরা বাস করে। তারা কয়েক দশক ধরে বিশ্বের দরিদ্রতম দেশের তকমা পেয়ে আসছে। ১৯৬০ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীন হওয়ার পর প্রথমবারের মতো, ২০১৬ সালে দেশটিতে একটি গণতান্ত্রিক রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলো। কিন্তু দেশটির প্রায় ৭৫ শতাংশ দারিদ্র্য জনগোষ্ঠীকে পুনরুদ্ধারের পথ অনেকটাই দীর্ঘ হবে।

৩.গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রঃ মাথাপিছু জিডিপি- ৯৩২ মার্কিন ডলার ১৯৬০ সালে বেলজিয়াম থেকে স্বাধীনতা অর্জনের পর থেকে কঙ্গো কয়েক দশক ধরে ধর্ষণকারী একনায়কতন্ত্র, রাজনৈতিক অস্থিতিশীলতা এবং অবিরাম সহিংসতার শিকার হয়েছে। “গ্রেট আফ্রিকান যুদ্ধ” যুদ্ধে প্রায় ৬০ লাখ নিহত যুদ্ধ বিধ্বস্ত দেশটি আফ্রিকা মহাদেশের সবচেয়ে ধনী এবং ক্ষমতাশালী রাষ্ট্র হওয়ার ক্ষমতা রাখে। কেননা ৮০ মিলিয়ন হেক্টর আবাদযোগ্য জমি এবং এক হাজারেরও বেশি খনিজ ও মূল্যবান ধাতুর খনি রয়েছে এই কঙ্গোতে। তবে স্থানীয় রাজনৈতিক অস্থিতিশীলতা এবং স্থানীয় দুর্নীতি এই সম্ভাবনাকে বরাবরই হতাশ করে চলেছে।

৩.মোজাম্বিকঃ মাথাপিছু জিডিপি- ১৪৫৯ মার্কিন ডলার ২০১১ সালে একাধিক প্রাকৃতিক গ্যাসফিল্ড আবিষ্কার হওয়ার পর অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়ানোর দারুণ এক সম্ভাবনার মধ্যে ছিল সাবেক এই পর্তুগিজ কলোনি। কিন্তু বাস্তবে তা হয়নি।

৪.সিয়েরা লিওনঃ মাথাপিছু জিডিপি- ১৬০২ মার্কিন ডলার পশ্চিম আফ্রিকার একটি দেশ। জনসংখ্যা ৭৪ লক্ষ (২০১৬)। এখানে হীরা সোনার খনি থাকার পরও তারা শীর্ষ দরিদ্র রাষ্ট্র পৃথিবীর বুকে । কারণ হিসাবে বলা যাবে রাজনৈতিক অস্থিরতা আর নেতাদের দুর্নীতি।

আরো পড়ুনঃ পৃথিবীর সবচেয়ে বড় ১০টি দেশ।

৫.টোগোঃ মাথাপিছু জিডিপি- ১৭৭৩ মার্কিন ডলার আফ্রিকার আরেকটি দরিদ্র দেশ টোগো। ছোট্ট দেশটির শিশুরা সর্বদাই নানা অসুখে ভুগছে। খাদ্য অভাবে মারা যাচ্ছে মানুষ এই দেশটিতে।
৬.গিনি বিসাউঃ মাথাপিছু জিডিপি- ১৭৯৯ মার্কিন ডলার ১৯৭৪ সালে এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে পর্তুগাল থেকে স্বাধীনতা লাভ করে। দ্বীপে ঘেরা দেশটির ১৫ লক্ষ মানুষের দুই-তৃতীয়াংশই দারিদ্র্যসীমার নিচে বাস করে। এটি বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলির একটি।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।