এবার প্রকাশিত হলো ট্রাম্পের বাড়ি থেকে জব্দ করা জিনিসপত্রের তালিকা!

 অনুলিপির পোস্ট সবার আগে পড়তে গুগল নিউজে ফলো করুন 👈

গত মাসে কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়ি হতে বেশ কিছু জিনিস জব্দ করেছিল। এবার সেই জব্দকৃত জিনিসপত্রের তালিকা প্রকাশ করল যুক্তরাষ্ট্রের এক আদালত। তালিকা অনুযায়ী, কেন্দ্রীয় গোয়েন্দারা সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়ি থেকে বিভিন্ন দলিলপত্রের প্রায় ৩৩ টি বক্স নিয়ে যান। যার মধ্যে গোপনীয় বলে চিহ্নিত অনেকগুলো খালি ফোল্ডারও আছে।

তালিকায় আরও দেখা গেছে, ট্রাম্পের অফিস হতেও ‘গোপনীয়’ ও ‘অত্যন্ত গোপনীয়’ বলেও চিহ্নিত কিছু কাগজপত্র পাওয়া গেছে। জব্দ করা কাগজ-পত্রের মধ্যে আছে: গোপনীয় (কনফিডেনশিয়ল) বলে চিহ্নিত ৩টি ডকুমেন্ট, গোপনীয় (সিক্রেট) বলে চিহ্নিত ১৭টি ডকুমেন্ট, অতি গোপনীয় (টপ সিক্রেট) বলে চিহ্নিত ৭ টি ডকুমেন্ট, গোপনীয় বলে উল্লেখিত ৪৩টি খালি ফোল্ডার, ২৮টি খালি ফোল্ডার যাতে লেখা রয়েছে “স্টাফ সেক্রেটারি/সামরিক দূতের কাছে ফিরিয়ে দিন”।

আরও পড়ুন# দুই দিনে দুইজনকে বিয়ে, ধরা পড়ল প্রতারকচক্র!

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকা অবস্থায় গোপনীয় নথিপত্র নিয়ম অনুসারে ব্যবহার করছেন কি না তার তদন্ত চলমান। এছাড়াও যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, দেশটির প্রেসিডেন্ট দায়িত্ব হস্তান্তর করার সময় সব কাগজপত্র ও ইমেইল ন্যাশনাল আর্কাইভের কাছে হস্তান্তর করেন। ট্রাম্প ২০২১ সালের জানুয়ারি মাসে হোয়াইট হাইজ ছেড়ে চলে যান এবং তিনি তখন বিভিন্ন রেকর্ড তার মার-এ-লাগো বাড়িতে নিয়ে দেশটির আইন ভেঙেছে কিনা তাও বিচার বিভাগ খতিয়ে দেখছেন।

সরকারি আমলারা অভিযোগ করছেন, ট্রাম্প ও তার আইনজীবীরা নিজ দায়িত্বে সংশ্লিষ্ট কাগজপত্র দিতে ব্যর্থ হয়েছে এবং তাদের বিরুদ্ধে তদন্তে বাধা দেওয়ার অভিযোগও আনা হয়েছে। অবশ্য এসব অভিযোগ অস্বীকার করেছেন। তিনি দাবি করছেন, তার কাছে যে রেকর্ডগুলো ছিল, তিনি তা ইতোমধ্যেই প্রকাশ করেছেন এবং তার মার-এ-লাগোর বাড়িতে একটি স্টোর রুমে এসব ফাইল সুরক্ষিত অবস্থাতেই ছিল।

তবে, আদলতে জব্দ জিনিসপত্রের তালিকা প্রকাশ করার পর দেখা গেছে, অনেক রেকর্ড ট্রাম্পের কাপড়, বই ও সংবাদপত্রের মতো ব্যক্তিগত জিনিসের সাথে মিশে গেছে। এই বিষয়ে বিবিসির উত্তর আমেরিকা বিষয়ক সংবাদদাতা অ্যান্থনি জুরকার বলছেন, এখন ঠিক পরিষ্কার না এসব দলিলপত্র আদতে কী ছিল! তবে কোথায় রাখা হয়েছিল সেটা স্পষ্ট।

সূত্র: বিবিসি

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.