প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

এবার হোয়াটসঅ্যাপে নিষিদ্ধ হলো লক্ষ লক্ষ ভারতীয়দের অ্যাকাউন্ট!

হোয়াটসঅ্যাপে নিষিদ্ধ হলো লক্ষ লক্ষ ভারতীয়দের অ্যাকাউন্ট। এই চলতি বছরের জুলাই মাসেই হোয়াটসঅ্যাপ ভারতের প্রায় ২০ লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছেন। গত বৃহস্পতিবার হোয়াটসঅ্যাপ কতৃপক্ষ এমনই তথ্য জানিয়েছেন। ২০ লক্ষ অ্যাকাউন্টের মধ্যে ১৪ লক্ষ অ্যাকাউন্ট একেবারেই নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

পরিসংখ্যান মতে, বর্তমানে প্রায় ৪০ কোটি ভারতীয়রা মেটার এই বার্তা পাঠানোর অ্যাপ ‘হোয়াটসঅ্যাপ’ ব্যবহার করেন। হোয়াটসঅ্যাপ কতৃপক্ষ আরও জানিয়েছেন, তারা ২০২১ সালের তথ্য প্রযুক্তি আইন মোতাবেকই নিষিদ্ধ করেছেন এসব অ্যাকাউন্ট। তাদের দাবি নিষিদ্ধ হওয়া এই অ্যাকাউন্টগুলো মানছিল না এই আইন।

এছাড়াও নিয়মিত ব্যবহারকারীরাও বিভিন্ন সময় বিভিন্ন অ্যাকাউন্টের বিরুদ্ধে অভিযোগ জানান। আবার, হোয়াটসঅ্যাপ কতৃপক্ষের নিজস্ব ব্যবস্থাও রয়েছে বেআইনি অ্যাকাউন্ট চেনার। আর এই দুই ভাবেই প্রায় ২৩ লক্ষ ৮৭ হাজার অ্যাকাউন্ট চিহ্নিত করেছে হোয়াটসঅ্যাপ। যার সংখ্যা গত জুন মাসে ছিল প্রায় ২২ লক্ষ।

আরও পড়ুন# অক্টোবর থেকে যেসব ফোনে বন্ধ হতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ!

গত বছর অর্থাৎ ২০২১ সালে তথ্যপ্রযুক্তি আইনে বদল আনা হয়। আর সেই আইন অনুযায়ী, ৫০ লক্ষের অধিক ব্যবহারকারী আছে এমন সব সামাজিক মাধ্যমকে প্রতি মাসে নানা রকমের অভিযোগ নিষ্পত্তি নিয়ে বিস্তারিত রিপোর্ট প্রকাশ করতে হয়ে থাকে। হোয়াটসঅ্যাপ কতৃপক্ষ আরও দাবি করেন, বর্তমানে তারা বার্তা পাঠানোর অ্যাপগুলোর মধ্যে প্রথম মুখ। এরজন্য তারা প্রতিনিয়তই কৃত্রিম মেধা, অত্যাধুনিক প্রযুক্তি এবং সেরা সব বিজ্ঞানীদের কাজে লাগিয়ে প্ল্যাটফর্মটিকে সুরক্ষিত রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।