স্বাস্থ্য ও লাইফস্টাইল

জবা ফুলের সাহায্যে পাকা চুল হবে কালো, চুল পড়া হবে বন্ধ

আমাদের বাহ্যিক সৌন্দর্যের অন্যতম প্রধান একটি বিষয় হচ্ছে ঘন, কালো উজ্জ্বল, লম্বা চুল কিন্তু বিভিন্ন সময় বিভিন্ন কারণে আমাদের অনেকেরই চুল পড়ার প্রবণতা অনেক বেশি। অনেকেই আবার কেমিক্যালযুক্ত বাজারের বিভিন্ন দলের প্রতি নির্ভরযোগ্যতা হারিয়ে ফেলেছেন। আজকের প্রতিবেদন আপনাদের জানাবো কিভাবে জবা ফুলের সাহায্য পাকা চুল হবে কালো

১.তিন টেবিল চামচ নারকেল তেলে দুই চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলের কালো রঙের জন্য খুবই উপকারী। এই মিশ্রণ মাথার ত্বকে আর চুলে ভালোভাবে মাসাজ করুন। তারপর শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন।

২.শকি ও চুলকানির সমস্যায় যারা ভোগেন তাদের জন্য কার্যকরী এক দাওয়াই হতে পারে জবা ফুল। এই ফুলে থাকা পুষ্টি উপাদান গ্রন্থিগুলোর মাধ্যমে অতিরিক্ত তেল নিঃসরণ কমাতে সাহায্য করে। এছাড়া জবা পাতার অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য মাথার ত্বকে খুশকি সৃষ্টিকারী জীবাণু কমাতে সাহায্য করে। এটি চুলের ফলিকল থেকে খুশকি দূর করে। জবা পাতার নির্যাস নিয়মিত ব্যবহারে চুলের পিএইচ সাম্যভার বজায় থাকে।

আরো পড়ুন: সত্যিই কি বারবার ন্যাড়া করলে পাতলা চুল ঘন হয়?

৩.কয়েকটা জবা ফুল ও তার পাতা মিক্সারে পিষে তার সঙ্গে দুই চামচ নারকেল তেল ও একটু জল যোগ করে একটি মিশ্রণ বানান। এটি গোসলের আগে আধা ঘণ্টা মাথায় মেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত চারদিন এই পদ্ধতি অবলম্বন করুন।

৪.টাক পড়া প্রতিরোধেও কাজ করে এই ফুল। কারেন্ট ড্রাগ ডিসকভারি টেকনোলজিসের একটি নিবন্ধ অনুসারে, জবা ফুলের নির্যাসের মতো ভেষজ ওষুধগুলোর কোনো তিক্ষকারক পার্শ্ব প্রতিক্রিয়া নেই ফলে চুলের পুনর্গঠনের জন্য নিরাপদ এটি।

বাংলাদেশেসহ বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।