খবরখেলাধুলাফুটবলবিনোদন জগৎ

কাতার বিশ্বকাপের গানের মাধ্যমে দেওয়া হয়েছে নারীদের ক্ষমতায়নের বার্তা!

আগামী মাসেই শুরু হতে যাচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফিফা বিশ্বকাপের নতুন আসর। এবার এটি অনুষ্ঠিত হতে যাচ্ছে পারস্য উপসাগরের দেশ কাতারে। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি ও প্রচারণা, যার অংশ হিসেবে প্রকাশিত হয়েছে অফিসিয়াল সাউন্ডট্র্যাক।

গত ৭ অক্টোবর সবার জব্য উন্মুক্ত করা হয়েছে ফিফা বিশ্বকাপ ২০২২-এর অফিসিয়াল গানটি। গানটির শিরোনাম ‘লাইট দ্য স্কাই’। এতে পারফর্ম করেছেন চারজন নারী তারকা, বলিউডের হার্টথ্রব খ্যাত নোরা ফাতেহি, আমিরাতের গায়িকা বলকিস, ইরাকের শিল্পী রাহমা রিয়াদ ও মরক্কোর গায়িকা মানাল বেঞ্চলিখা।

এই গানটি সৃষ্টি করা হয়েছে নারীর ক্ষমতায়নের বিষয়টিকে মাথায় রেখে। তাই গানে অংশ নেওয়া শিল্পীরা সবাই নারী। বিষয়টি নিয়ে আমিরাতের গায়িকা বলকিস ইনস্টাগ্রামে বলেছেন, ‘ভালোবাসার সাথে বানানো একটি অসাধারণ ভিডিও, যা নির্মাণ করা হয়েছে নারীর ক্ষমতায়নের অংশ হিসেবে।’

আরও পড়ুন# ইসলামের জন্য অভিনয় ছাড়লেন ভোজপুরি অভিনেত্রী!

‘লাইট দ্য স্কাই’ শিরোনামের গানটিতে ইংরেজির পাশাপাশি হিন্দি ও মরক্কোয়ান আরবির সংমিশ্রণ করা হয়েছে। এর ভিডিওচিত্রে নোরা-বলকিস-রিয়াদ-মানালের পারফরম্যান্সের পাশাপাশি এবারের বিশ্বকাপে অংশ নিতে যাওয়া নারী রেফারিদেরও উপস্থাপন করা হয়েছে।

উল্লেখ্য যে, ফিফা বিশ্বকাপ উপলক্ষে প্রতিবারই একাধিক গান প্রকাশিত হয়। এবারের আয়োজনে ফিফা মোট তিনটি অফিসিয়াল সাউন্ডট্র্যাক প্রকাশ করেছে। গত ২০ আগস্ট ‘আরবো’ শিরোনামের একটি গান প্রকাশ করা হয়, যেটা গেয়েছিলেন পুয়ের্তো রিকোর গায়ক অযুনা ও ফ্রেন্স র‍্যাপার জিমস।

এর আগে, চলতি বছরের ১ এপ্রিল প্রকাশ করা হয় ফিফা-২০২২ এর প্রথম অফিসিয়াল সাউন্ডট্র্যাক ‘হাইয়া হাইয়া’ (বেটার টুগেদার)। এটি গেয়েছিলেন মার্কিন শিল্পী ত্রিনিদাদ কার্ডোনা, নাইজেরিয়ান-আমেরিকান গায়ক ডেভিডো ও আফ্রিকান-আমেরিকান গায়িকা আইশা।

উল্লেখ্য, আগামী ২০ নভেম্বর শুরু হতে যাচ্ছে বিশ্বকাপের জমকালো আসর। বিভিন্ন পর্বের খেলা শেষে ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button