কুয়াকাটায় ভেসে এলো ৩০ ফুটের অর্ধগলিত বিশাল এক তিমি!

 অনুলিপির পোস্ট সবার আগে পড়তে গুগল নিউজে ফলো করুন 👈

শনিবার (৩ সেপ্টেম্বর) সকাল ৮ টায় কুয়াকাটার সৈকতে ভেসে এসেছে একটি অর্ধগলিত বেলিন প্রজাতির তিমি। তিমিটির আনুমানিক দৈর্ঘ্য ৩০ ফুট। আজকে সকালে তিমিটিকে কুয়াকাটার জিরো পয়েন্ট হতে ২ কিলোমিটার পূর্বে ঝাউবন এলাকায় প্রথম দেখতে পান কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কেএম বাচ্চু।

এছাড়াও কুয়াকাটা ডলফিন কমিটি মনে করছেন, এই বেলিন প্রজাতির তিমিটি পচে যাওয়াতে অর্ধেক পরিমাণে ভেসে এসেছে। প্রত্যক্ষদর্শী বাচ্চু জানান, এই তিমিটি হয়তো ২০-২৫ দিন আগে সমুদ্রে মারা গেছে এবং সকালে জোয়ারের পানিতে এটি তীরে ভেসে এসেছে। তবে তিমিটি ঠিক কত বড়ো ছিল তা তিমির শরীর পচে যাওয়ার কারণে বলা যাচ্ছে না। তবে, এখনো যে অংশটুকু অবশিষ্ট আছে তার দৈর্ঘ্য প্রায় ৩০ ফুট।

আরও পড়ুন# বাংলাদেশি মেয়েকে বিয়ের পর পালালেন ইতালীয় যুবক!

গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ড ফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি সংবাদমাধ্যমকে বলেন, এই তিমিটি আসলেই বেলিন প্রজাতির তিমি কিনা তা এখনই বলা যাচ্ছে না। তিমিটি অতিরিক্ত গলিত হওয়ার কারণে এর বয়স ও জাত নির্ধারণ করা বেশ কষ্টের হচ্ছে। এইজন্য তারা ঊর্ধ্বতন গবেষকদের সহযোগিতা নিচ্ছে। উল্লেখ্য, এই গবেষণা প্রতিষ্ঠান সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করে চলছে।

এছাড়াও কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার বলেন, তিমিটি ঠিক কী কারণে মৃত্যুবরণ করেছে তা তার কাছে স্পষ্ট নয়। ২০১৮ সালেও এমন একটি তিমি ভেসে এসেছিল কুয়াকাটা। আর এই প্রজাতির দুইটি তিমি কুয়াকাটায় দেখা গেল।

অন্যদিকে, বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, তারা তিমি ভেসে আসার খবর পেয়েছেন। এছাড়াও তিমিটি গলিত ও বড়ো সাইজের হওয়াতে একটু সময় লাগছে। তবে তারা ইতোমধ্যে ঘটনাস্থলে লোক পাঠিয়ে ব্যবস্থা নিচ্ছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.