আন্তর্জাতিকসন্দেশ

রাশিয়ান স্কুলে বন্দুক হামলায় শিশুসহ নি’হ’ত ১৭!

রাশিয়ার একটি স্কুলে আচমকা বন্দুকহামলায় গু’লিতে ১১ শিশুসহ ১৭ জন নি’হ’ত হয়েছেন। এই ঘটমায় ২৪ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ২২ জনই শিশু। আজ বার্তা সংস্থা এপি তদন্ত কর্মকর্তাদের তথ্যমতে জানিয়েছে, ‘স্কুল নং ৮৮’ নামে রাশিয়ার স্কুলটি মস্কো থেকে ৯৭০ কিলোমিটার দূরে ইঝেভস্ক অঞ্চলে অবস্থিত। ব’ন্দুকধারীর পরনে নাৎসি বাহিনীর ‘স্বস্তিকা’ চিহ্ন সমেত কালো রঙের একটি টি-শার্ট ছিল। নি’হ’তদের মধ্যে স্কুলটির শিশু শিক্ষার্থীদের ছাড়াও শিক্ষক ও নিরাপত্তাকর্মীরাও আছেন।

রাশিয়ার তদন্ত কমিটি জানিয়েছে, হামলাকারীর নাম আর্তেম কাজানসেভ। জানা যায় তিনিও এই একই স্কুল থেকেই পাস করেছিলেন। তার বয়স ৩৪ বছর। তবে তার হামলার কারণ এখনও স্পষ্ট নয়। তদন্ত কমিটি আরও জানিয়েছে, হামলাকারী বালাক্লাভা (স্কিইংয়ের জন্য ব্যবহৃত মুখোশ) পরে ছিলেন ঘটনার সময়। কমিটি ওই ঘটনার একটি ছোটো ভিডিওক্লিপ প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, বন্দুকধারী নিজেও শ্রেণিকক্ষের মেঝেতে পড়ে আছেন। তার চারপাশে এলোমেলো অবস্থায় আসবাবপত্র ও কাগজ ছড়িয়ে রয়েছে।

আরও পড়ুন# স্কুলছাত্রীর ব্যাগে পাওয়া গেল বিষধর গোখড়া সাপ!

আঞ্চলিক গভর্নর আলেকজান্ডার ব্রেচালভ জানান, হামলাকারী ব্যক্তিটি একটি মানসিক হাসপাতালে রোগী হিসেবে নিবন্ধনপ্রাপ্ত ছিলেন এবং হামলা করে তিনি নিজেও আ’ত্মহ’ত্যা করেন। এই ঘটনায় প্রেসিডেন্ট পুতিন স্কুলপড়ুয়া শিশু ও প্রাপ্তবয়স্কদের মৃ’ত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

সম্প্রতি রাশিয়ার একের অধিক স্কুলে হামলার ঘটনা ঘটেছে। এর আগে, ২০২১ সালের মে মাসে এক কিশোর কাজান শহরে ৭ শিশু ও ২ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে গু’লি করে খু’ন করে। ২০২২ সালের এপ্রিলে একজন ব্যক্তি উলিয়ানোভস্ক অঞ্চলের এক কিন্ডারগার্টেন স্কুলে ২ শিশু ও ১ শিক্ষককে খু’ন করার পর নিজেও আ’ত্মহ’ত্যা করেন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।