কেন অ্যাপলের লোগো অর্ধেক খাওয়া?

 অনুলিপির পোস্ট সবার আগে পড়তে গুগল নিউজে ফলো করুন 👈

সারা বিশ্বে অ্যাপল ব্রান্ড বেশ জনপ্রিয়। আর অ্যাপলের লোগো চেনেন না এমন মানুষ খুঁজে পাওয়া বেশ দুষ্কর। তবে, অ্যাপলের লোগো দেখেই অনেকের মনে প্রশ্ন জাগে, কেন না লোগোতে দেখা যায় একটি আপেল, যার ওপর কামড় দেওয়া। তবে, কেন লোগোর আপেলে কামড় দেওয়া। এই বিষয়টা নিয়ে টেকপ্রেমীদের মধ্যে ধোঁয়াশা রয়েছে। আর এই ধোঁয়াশা দূর করতেই আজকের এই আর্টিকেল। চলুন জেনে নিই, কেন অ্যাপলের লোগো অর্ধেক খাওয়া?

কেন অ্যাপলের লোগো অর্ধেক খাওয়া?

১৯৭৭ সালে বিজ্ঞাপনী সংস্থা রেজিস ম্যাককেনাকে অ্যাপল কোম্পানির লোগো ডিজাইন করার জন্য নিযুক্ত করেন। আর বিজ্ঞাপনী সংস্থাটি লোগো ডিজাইনের কাজের দায়িত্ব দেয় রব জ্যানফিকে। আশ্চর্যের বিষয়, এই ডিজাইনারের ওপর এমন এক দায়িত্ব আসে, যা নিয়ে কয়েক দশক পরেও কৌতুহল বন্ধ হয়নি, বরং বেড়ে চলছে। গত ২০১৮ সালে জনপ্রিয় ম্যাগাজিনকে দেওয়া একটি সাক্ষাৎকারে অ্যাপেল লোগো ডিজাইনার রব জ্যানফ এই লোগো বিষয়ে বলেন, ‘আমি কেবল কম্পিউটারকে সহজ এবং মজাদার করে তুলতে চেয়েছিলাম।’

গোপন কোন বার্তা রয়েছে?

লোগো দেখেই বোঝা যায় এটি একটি আপেল, অন্য কোনো ফল নয়। আর এই কামড়ের মাপ আপেলকেই ইঙ্গিত করে। কারণ মানুষের পক্ষে লোগোতে থাকা কামড়ের মাপ আপেল ব্যতীত অন্য কোনো ফলে দেওয়া সম্ভব না। তাই এক ঝলক দেখেই বলা যায়, এটা একটা আপেল।

Byte বা বাইট বোঝাতেই কী কামড়?

ডিজাইনার রব জ্যানফ যদিও বলেছেন, এই কামড় চিহ্নের আলাদা কোনো মানে নেই এবং এর পেছনে কোনো গোপন বার্তাও নেই। তবে কেউ কেউ বলেন, কম্পিউটার দুনিয়ার জনপ্রিয় শব্দ ‘Byte’ এর আদলেই তৈরি হয়েছে এই লোগো। যার বাংলা অর্থ কামড়। তবে এই ধারণাকে রব জ্যানফ অস্বীকার জানিয়ে বলেন, ‘তিনি যখন এই লোগো তৈরি করেন, তখন কম্পিউটার দুনিয়া ‘Byte’ শব্দের সাথে পরিচিত ছিল না।

আরও পড়ুন# এবার বাজারে এসেছে বিশ্বের সবচেয়ে ছোটো স্মার্টফোন!

কেন কামড়ের ছাপ?

কেন অ্যাপলের লোগোতে এই কামড়ের ছাপ? এমন প্রশ্নে বর জ্যানফ বলেন, প্রথমে অ্যাপলের প্রথম শব্দ a ছোটো হাতে লিখে তা লোগোর মধ্যে ঢোকানো হয়েছিল। আর এই জন্য আপেল চিহ্নতে একটি বক্রতার সৃষ্টি হয়। পরে ওই অ্যাপেল লেখা অপসারণ করলেও বক্রতা আর ঠিক হয় না। যা অনেকে এখন কামড় ভেবে ভুল করে।

উল্লেখ্য যে, ১৯৭৭ সালে উদ্ভাবিত হওয়া Apple II Computer এ প্রথম এই লোগো ব্যবহার হয়েছিল। তখন অবেক কম দামে, চমৎকার সব ফিচারস নিয়ে এই প্রোডাক্ট পার্সোনাল কম্পিউটার দুনিয়ায় তুমুল ঝড় তুকেছিল। তখন অ্যাপলের লোগোতে ব্যবহৃত হতো মোট ৬ টি রঙ। আর ১৯৯৮ সালে মনোক্রোম ডিজাইনের লোগোতে কনভার্ট করে পুরোনো লোগো হাজির হয় এই মার্কিন টেক জায়েন্ট।

যাই হোক, আজকের মতো এখানেই। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করবেন এবং এই রকম নতুন নতুন মজার বিষয় জানতে অনুলিপির সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.