পৃথিবী থেকে খালি চোখে দেখা গেল কে২ ধূমকেতু!

এইবার পৃথিবী থেকে খালি চোখে দেখা গেল কে২ বা প্যানস্টারস ধূমকেতু। বিশ্বের বিভিন্ন স্থান হতে সাধারণ বাইনোকুলারের মাধ্যমে ধূমকেতুটি দেখা সম্ভব হয়েছে। বাংলাদেশ সময় ২১ জুলাই মধ্যরাতে ধূমকেতুটি সবচেয়ে পরিষ্কারভাবে দৃশ্যমান হয়৷ নাসার তথ্যমতে, এই সময় ধূমকেতুটি পৃথিবী হতে ১.৮ আলোক বর্ষ দূরত্বে অবস্থান করছিল।

তবে ধুমকেতুটি দৃশ্যমান হওয়া শুরু হয় ১৪ জুলাই হতে। আগামী কয়েকদিনের মধ্যে ধুমকেতুটি মানুষের দৃষ্টিসীমার বাইরে চলে যাবে। অবশ্য বিজ্ঞানীদের ভবিষ্যদ্বাণী অনুসারে, চলতি বছরের ডিসেম্বর মাসেই আবার ধুমকেতুটিকে দেখা যাবে।

উল্লেখ্য, ২০১৭ সালে নাসা (NASA) এর হাবল স্পেস টেলিস্কোপ ধূমকেতুটিকে প্রথম আবিষ্কার করে এবং বিজ্ঞানীরা এর নাম দেন C/2017 K2 বা সংক্ষেপে K2 অথবা প্যানস্টারস (Panstarrs)। তখন এই ধূমকেতুটি শনি ও ইউরেনাস এর মাঝখানে ছুটে বেড়াচ্ছিল। এই দীর্ঘ চার বছর সময় ধরে ধূমকেতুটি অনেকটা পথ পাড়ি দিয়ে এখন সৌরজগতের কেন্দ্রের দিকে ছুটে চলছে। K2 ধূমকেতুটির অবস্থান এতটাই উজ্জ্বল ও সক্রিয় ছিল যে আজ রাতে পৃথিবী থেকে খুব সহজেই ধূমকেতুটিকে দেখা গিয়েছে।

অবাক করা বিষয় হলো, কে২ ধুমকেতুটি এখন অবধি মানুষের দেখা সবচেয়ে দূরবর্তী সক্রিয় ধূমকেতুগুলোর মাঝে একটি। ধূমকেতুটি আজ বৃহস্পতিবার পৃথিবীর সবচেয়ে কাছের বিন্দুতে পৌঁছেছে।

#আরও পড়ুন: কেন সূর্য কখনো নিভে না!

আপনার এলাকার আকাশ যদি অন্ধকার থাকে, তাহলে আপনি এখন একটি বাইনোকুলার এর সাহায্যে ধূমকেতুটির অপরূপ সৌন্দর্য অবলোকন করতে পারবেন। এছাড়া সরাসরি দেখতে না পেলেও অনলাইনে- ফেসবুক বা ইউটিউব লাইভের মাধ্যমেও আপনি ধূমকেতুটি দেখতে পারবেন। এছাড়াও নিখুঁত টেলিস্কোপের দৃশ্য ধূমকেতুটিকে দেখতে স্টেলারিয়াম ব্রাউজার অ্যাপ ব্যবহার করতে পারেন। আজকের মতো স্পষ্ট না হলেও, আগামী কয়েকদিনও আপনারা ধূমকেতুটি দেখতে পারবেন।

উল্লেখ্য, ধূমকেতুটিকে পৃথিবীর অনেক কাছে মনে হলেও আসলে এটি পৃথিবীর একেবারে কাছাকাছি আসবে তা না। নাসার তথ্য অনুসারে, ধূমকেতুটির পুরোনো পথরেখায় দেখা যায় যে, সেটি সূর্যের চারিপাশে ঘুরতে এবং সৌর জগতের বাইরে ফেরত যাওয়ার আগে মঙ্গল গ্রহের (Mars) কক্ষপথ অতিক্রম করবে না আর।

যাই হোক, ধূমকেতু মহাকাশের একটি বিস্ময়কর বস্তু। সবার ভাগ্যে ধূমকেতু নিজের চোখে সরাসরি দেখা সম্ভবপর হয় না। কে২ ধূমকেতুর বদৌলতে আপনি হয়তো ইতিহাসের সাক্ষী হয়ে যাচ্ছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.