স্বাস্থ্য ও লাইফস্টাইল

কোরবানির মাংস দ্রুত সেদ্ধ হওয়ার জাদুকরী টিপস!

সামনেই আসছে কোরবানির ইদ। আর কোরবানির ইদ মানেই পশুর মাংস রান্নার হিরিক। সাধারণত ইদের দিন থাকে নানা রকম ব্যস্ততা। আর কোরবানির ইদে যেন দ্বিগুন ব্যস্ততা। মাংস কাটা,বণ্টন, অতিথী আপ্যায়ন, ঘর সাজানো ও রান্না। সময় যেন অল্পতেই ফুরিয়ে যায়। কিন্তু, আপনার যদি দ্রুত মাংস সেদ্ধ করার টিপস জানা থাকে, তাহলে খুব সহজেই মজাদার সব রেসিপি তৈরি করতে পারবেন। বেঁচে যাবে সময় ও শ্রম। তো চলুন আজকে জেনে নেওয়া যাক, হাতের কাছে প্রেসার কুকার না থাকলে কীভাবে কোরবানির মাংস দ্রুত সেদ্ধ করবেন?

কোরবানির মাংস দ্রুত সেদ্ধ করার জাদুকরী টিপস!

১| মাংস সেদ্ধ করতে ব্যবহার করতে পারেন অ্যাসিডিক উপাদান থাকা কিছু উপাদান। যেমন—লেবুর রস, ভিনেগার, বাটারমিল্ক,ইত্যাদি। এইসব উপকরণ দিয়ে মাংস ৩০ মিনিট থেকে দুই ঘণ্টার ম্যারিনেট করে রাখুন। এরপর, প্রয়োজনীয় মশলা নিজের মতো করে রান্না করুন। এতে স্বাদ ও ঘ্রাণ থাকবে অটুট। তবে, অবশ্যই মশলামাখা মাংস ফ্রিজে রাখবেন। এমন সব উপকরণ যেমন লেবু, ভিনেগার অথবা বাটারমিল্ক দিয়ে ম্যারিনেট করে রাখুন মাংস। ৩০ মিনিট থেকে দুই ঘণ্টা পর্যন্ত ম্যারিনেট করে রাখা যায় মাংস। তবে মসলামাখা মাংস অবশ্যই ফ্রিজে রাখবেন, না হয় মাংস নষ্ট হয়ে যাবে।

২| কোনো কিছুকে দ্রুত সেদ্ধ করতে লবনের ব্যবহার বেশ পুরাতন পদ্ধতি। আপনার কাছে বেশি উপকরণ না থাকলে মাংস রান্না করার আগে কিছুক্ষণ মাংসে লবন মেখে ম্যারিনেট করে রাখুন। এতে মাংস দ্রুত সেদ্ধ হবে। তবে, অবশ্যই পরিমাণ মতো লবন ব্যবহার করবেন।

#আরও পড়ুন: স্বামী-স্ত্রী একে অপরের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত!

৩| মাংস রান্নার ক্ষেত্রে আমরা সবচেয়ে যেটা ভুল করি তা হলো, দ্রুত রান্না শেষ করার জন্য চুলায় উচ্চ আঁচ বা তাপ দেই। যেটা মাংস রান্না দ্রুত শেষ করার বদলে মাংসকে সেদ্ধ হতে বাধা দেয়, আর মাংস রান্না করতে সময় লাগে দ্বিগুন। তাই, মাংস রান্নার ক্ষেত্রে চুলার আঁচ লো/মিডিয়াম রাখতে হবে। আর অবশ্যই ঢাকনা দিয়ে ভালোভাবে ঢেকে রান্না করতে হবে। তবে, মাঝে মাঝে ঢাকনা উল্টে একটু নাড়াচাড়া করতে হবে। না হলে পুঁড়ে যেতে পারে।

৪| টক দইয়ের উপকারিতার যেন শেষ নেই। মাংস দ্রুত সেদ্ধ করতে টক দই খুবই কার্যকরী। মাংস রান্নার পূর্বে কমপক্ষে এক ঘণ্টা টক দই মেখে রাখলে, মাংস দ্রুত সেদ্ধ হয়।

৫| অনেক সময় দেখা যায়, দ্রুত রান্নার জন্য ফ্রিজে থাকা মাংস বের করে সঙ্গে সঙ্গে রান্না বসানো শুরু করে দেই। যা একদমই উচিত নয়। মাংস ফ্রিজ থেকে বের করে কমপক্ষে আধঘন্টা অপেক্ষা করতে হবে। তাহলে মাংস যেমন দ্রুত সেদ্ধ হবে, তেমনি রান্নাটাও মজাদার হবে।

৬| মাংস দ্রুত সেদ্ধ করার জন্য কাঁচা পেঁপে বেশ ভালো একটু উপকরণ। রান্নাতে এক টুকরো কাঁচা পেঁপে কিংবা দুই চামচ কাঁচা পেঁপের পেস্ট দিলে মাংস দ্রুত সেদ্ধ হবে। তবে, পেঁপে দেওয়াতে মাংসের স্বাদে কোনো পরিবর্তন হয় না, তাই ভয় পাওয়ার কারন নেই।

৭| চিনি মাংস সেদ্ধ করার অন্যতম একটি ভালো উপাদান। মাংস রান্না করার সময় অল্প পরিমানে চিনি ব্যবহার করতে পারেন। এতে একটা অন্য রকম স্বাদও পাবেন। তবে, যারা মিষ্টি পছন্দ করেন না তারা চিনি না ব্যবহার করাই ভালো।

৮| অবাক করার বিষয় হলেও সুপারি মাংস সেদ্ধ করার একটি প্রাচীন উপাদান। কয়েক টুকরো সুপারি মাংস রান্নায় ব্যবহার করলে, মাংস দ্রুত সেদ্ধ হয়। এছাড়াও রান্নার পর সুপারির টুকরোগুলো ফেলে দিলেই হয়।

#আরও পড়ুন: কোরবানির ইদে যেভাবে প্রস্তুতি নেবেন!

৯| বার্বুচিরা মাংস দ্রুত সেদ্ধ হবার জন্য একটা তামার পয়সা ফেলে। যদিও বিষয়টা অদ্ভুত শোনায়, তবে এটা সত্যি যে এই তামার পয়সা মাংসকে দ্রুত সেদ্ধ হতে সহায়তা করে। তাই, মাংস রান্নাতে একটি তামার পয়সা ব্যবহার করতে পারেন এবং রান্না শেষে পয়সাটি তুলে ফেললেই হবে।

১০| মাংস দ্রুত সেদ্ধ করতে কেবল পেঁপে নয় বরং পেঁপের পাতাও বেশ কার্যকরী। হাতের কাছে পেঁপে পাতা থাকলে কয়েকটা পেঁপে পাতা দিয়ে মাংস মুড়িয়ে রাখুন। অবশ্যই সারারাত রাখবেন। এতে মাংস দ্রুত সেদ্ধ হবে এবং অন্য রকম একটা সুন্দর ফ্লেভার পাওয়া যাবে।

১১| বেকিং সোডার বহু উপকারিতার মধ্যে একটি হলো এটি মাংসকে দ্র্রুত সেদ্ধ করে। এইজন্য মাংস রান্নার পূর্বে ভালো করে ধুয়ে নিন। তারপর বেকিং সোডা ও পানি দিয়ে একটা মিশ্রণ তৈরি করে সেটি মাংসের গায়ে মেখে নিন। ১৫-২০ মিনিট ম্যারিনেট করে রাখুন। এরপর আবার ধুয়ে পানি ঝরিয়ে নিন। এমন নিয়ম ফলো করলে মাংস দ্রুত সেদ্ধ হবে।

১২| মাংস দ্রুত সেদ্ধ হতে পাতিলেরও ভূমিকা রয়েছে। মাংস রান্নার ক্ষেত্রে একটু মোটা বা পুরু তলার খোলামেলা পাতিল ব্যবহার করুন। আর সাথে ভালো একটা ঢাকনা।

১৩| আমরা অনেকেই মাংস রান্না করতে গিয়ে ঢাকনা দেই না। এটা একদমই করা যাবে না। রান্নার মাংস কষানোর শুরু থেকে ঢাকনা দিয়ে রান্না করতে হবে এবং মাঝে মাঝে নেড়েচেড়ে দিতে হবে। এতে মাংস যেমন সুস্বাদু হবে, তেমনি দ্রুত সেদ্ধ হবে।

১৪| মাংস রান্নার ক্ষেত্রে সঠিক পরিমাণে পানি ব্যবহার করাও একটা গুরুত্বপূর্ণ বিষয়। পানি সঠিক ভাবে বা সঠিক পরিমাণে ব্যবহার না করলে মাংস সেদ্ধ হয় না কিংবা হলে তা বেশি নরম হয়ে যায়। তাই মাংস রান্নাতে পরিমাণমতো পানি ব্যবহার করুন।

১৫| আমরা অনেকেই মাংসের টুকরো বড়ো করে কাটি। এটাও মাংসকে দ্রুত সেদ্ধ হতে দেয় না। তাই, মাংসের টুকরো মাঝারি আকারের এবং একই মাপে কাটার চেষ্টা করুন। এতে সব মাংস দ্রুত ও একইসাথে সেদ্ধ হবে।

তো, প্রিয় পাঠক আপনারা এতক্ষণ কোরবানির মাংস দ্রুত সেদ্ধ হওয়ার টিপস জানলেন। আশাকরি, আপনাদের মাংস দেরিতে রান্নার সমস্যা সমাধান হয়েছে। ভালো ও সুস্থ থাকবেন।

Recent Posts

  • বিনোদন জগৎ

ব্যাচেলর পয়েন্ট এর লগে আছি.কম এর MD গ্রেফতার

ব্যাচেলর পয়েন্ট বাংলাদেশের বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ধারাবাহিক নাটক। বর্তমানে ব্যাচেলর পয়েন্ট নাটকের সিজন ৪ চলতেছে।…

  • গল্প

মানুষের শরীরে কোন অ’ঙ্গটি জন্মের পর আসে, আবার মৃ’ত্যুর আগে চলে যায়?

মানুষের শরীরের কোন অ’ঙ্গটি জন্মের পর আসে ? জানেন কী? আমরা সবাই কম বেশি জানি।…

  • শিক্ষা

এসএসসিতে পা দিয়ে লিখে জিপিএ-৫ পেল কুড়িগ্রামের মানিক

এসএসসি রেজাল্ট ঃ এসএসসি ২০২২-এ পা দিয়ে লিখে জিপিএ-৫ পেয়ে আলোড়ন ফেলে দিলো জন্ম থেকেই…

  • খেলাধুলা

ইনজুরির কারণে সুইজারল্যান্ডের বিপক্ষে খেলবেন না নেইমার! ক্যামেরুনের বিপক্ষে খেলা নিয়েও শঙ্কা

সুইজারল্যান্ডের বিপক্ষে খেলবেন না নেইমার । এমনটাই জানিয়েছেন স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা। এবারের বিশ্বকাপে ভাগ্য খারাপ…

  • ফিচার

ছুরি-বটির ঝামেলা ছাড়াই, নারিকেল আস্ত রেখে ছাল ছাড়ানোর কার্যকরী পদ্ধতি, রইল ভিডিও সহ পুরো নিয়ম

নারিকেলর ছাল ছাড়ানোর পদ্ধতি : নারিকেল আমরা কে না চিনি। নারিকেল আমাদের নিত্যদিনের খুবই পরিচিত…

  • গল্প

মাত্র দু-মিনিট সময় লাগবে গল্পটি পড়তে, মিস করলে জীবনের অনেক কিছু অজানা থাকবে

শিক্ষনীয় গল্প: সাইকোলজির টিচার ক্লাসে ঢুকেই বললেন, আজ পড়াবো না। স্যারের এমন কথা শুনে সবাই…