ফিচার

জমি রেজিস্ট্রির আগে যে বিষয়গুলো জানা খুব জরুরি

আমরা যখন জমি ক্রয় করি তখন জমি রেজিস্ট্রির করতে হয়। আমাদের জমি রেজিস্টার করার আগে কিছু বিষয় সম্পর্কে জানা অত্যন্ত জরুরী। মানুষের অনেক কষ্টের টাকা দিয়ে জমি ক্রয় করে থাকে। আগামী দিনে যেন মাথা গোজার ঠাঁই পাই সেজন্য জমি কিনেন।

কিন্তু অনেক মানুষের জমি কিনে প্রতারকের হাতে প্রতারিত হচ্ছে। ক্রয় করা জমি হারিয়ে ফেলছে কেউ। মূলত জমি সংক্রা’ন্ত বিষয়ে স্বল্প জ্ঞান ও অসতর্কতার কারণেই মানুষ ঝামেলায় পড়ে। তাই জমি কেনার আগে অবশ্যই কিছু বিষয় দেখতে হবে৷ জমি রে’জিস্ট্রির আগে যে বিষয়গুলো জা’না জ’রুরি-

জমি কেনার আগে আপনাকে অবশ্যই খতিয়ান নম্বর নকশাই দেখে কিনতে হবে। খতিয়ান নাম্বার যদি নকশায় না থাকে তাহলে এই জমি আপনার কেনার দরকার নাই। আপনি ক্রয় করা জমি কোন মৌজাতে অবস্থিত, তার খতিয়ান নাম্বার কত, দাগ নাম্বার কত, অবশেষে সেই দাগের জমির মোট পরিমাণ কত অংশ আছে এই সকল বিষয়ে খেয়াল করে জমি রেজিস্টার করতে হবে।

আবার জমি কেনার আগে আপনাকে অবশ্যই, সিএস পর্চা, আর এস পর্চা, মাঠ পর্চা, এসএ রেকর্ড গুলো দেখে আপনার জমি ক্রয় করতে হবে বা রেজিস্টার করতে হবে। প্রয়োজনে সেগুলো আপনার কাছে সংগ্রহ রাখতে পারেন। বিক্রেতা যদি জমির মালিক হয়, যদি তিনি অন্য কারও থেকে জমিটি কিনে থাকেন, তাহলে তার কেনার দলিল রে’কর্ডের স’ঙ্গে মিলিয়ে যিনি বিক্রি করবেন। তার মালিকানা সঠিক আছে কিনা তা নিশ্চিত হতে হবে।

আরো পড়ুন: বেআইনি জমি দখল প্রতিরোধে তৈরি হবে আইন: ভূমিমন্ত্রী

উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত জমি বিক্রি করলে শরিকদের সঙ্গে জমি বিক্রি সংক্রান্ত ভাগাভাগির বণ্টননামা ভালো ভাবে দেখে নিতে হবে। জমি যে বিক্রি করবেন তার থেকে সংগৃহীত দলিল, বায়না দলিল, খতিয়ান, মাঠ পর্চা ইত্যাদি কাগজপত্র, স্থানীয় ভূমি অফিসে গিয়ে রে’জিস্ট্রারের থেকে যাচাই করে নিতে হবে। জমি কেনার ক্ষেত্রে যিনি জমি কিনবেন তাকে মনে রাখতে হবে যে ১৯১৩ সালের সরকারি পাওনা/দাবি আদায় আইনের ৭ ধারায় বলা আছে সার্টিফিকেট মামলাভুক্ত সম্পত্তি বিক্রয়যোগ্য নয়। সবগুলো জিনিস খেয়াল করে সুস্থ মতে আপনার জমিন ক্রয়- বিক্রয় করতে পারেন।

বাংলাদেশেসহ বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।