ফিচার

রূপচর্চা অ্যালোভেরার যত ব্যবহার

আধুনিক সভ্যতায় আদিকাল থেকে এলোভেরা ব্যবহার রয়েছে। রূপচর্চা থেকে শুরু করে পায়ের রান্নার করতেও এলোভেরা ব্যবহার করা হয়। একটি ঔষধি গুন সম্পূর্ণ কাজ হচ্ছে এলোভেরা। এটি ত্বক ভেতর থেকে ঠান্ডা ও পরিষ্কার রাখে। এছাড়া রোদে পোড়া দাগ দূর করে ত্বক উজ্জ্বল রাখতেও জাদুকরী এই ভেষজের জুড়ি নেই।

দাগ-ছোপ আর ব্রণ দূর করতে: এলোভেরাতে এন্টি-ফাঙ্গাল, এন্টি-ইনফ্লেমেটরি এবং এন্টি-ব্যাক্টেরিয়াল গুন আছে যেগুলি দাগ-ছোপ আর ব্রণ দূর করতে সাহায্য করে। এর ফলে ব্রণর সমস্যা দূর হয় আর দাগও থাকে না। রোজ রাতে শোবার আগে ব্রোনোর ওপরে এলোভেরা জেল লাগিয়ে ঘুমোন, আপনি চাইলে এলোভেরা জেলের সাথে কয়েক ফোটা লেবুর রসও মিশিয়ে লাগাতে পারেন। কিছুদিনের মধ্যেই তফাৎ চোখে পড়বে।

সিল্কি চুলের জন্য অ্যালোভেরা: অ্যালোভেরা জেল নিয়মিত ব্যবহারে চুল সিল্কি হবে এবং চুলের জেল্লা বাড়বে। অ্যালোভেরা জেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলে ব্যবহার করলে অনেক বেশি উপকার পাওয়া যাবে। প্রথমে চুল শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর চুল ৮০ শতাংশ শুকিয়ে নিন।

সিল্কি চুলের জন্য অ্যালোভেরা ও টকদইয়ের মাস্ক তিন চা চামচ ফ্রেশ অ্যালোভেরা জেলের সাথে দুই চা চামচ টকদই, এক চা চামচ মধু ও এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। ফ্রেশ অ্যালোভেরা পাতা না পেলে রেডিমেড জেল ইউজ করতে পারেন। উপাদানগুলো ভালো করে মিশিয়ে চুল ও স্ক্যাল্পে অ্যাপ্লাই করুন।

রোদে পোড়া ত্বকের যত্নে অ্যালোভেরা: আপনার ত্বকে যদি সানবার্ন হয়ে যায়, তবে সেই নির্দিষ্ট স্থানে নিয়মিত অ্যালোভেরা জেল লাগিয়ে নিতে পারেন। ত্বকে অ্যালোভেরা জেল লাগালে সেখানে একটি সুরক্ষিত স্তর তৈরি করে। যা আসলেই আপনার ত্বকের জন্য খুবই ভালো। রোদের হাত থেকে এভাবেই ত্বককে বাঁচিয়ে রাখতে পারেন। এই জেল ত্বকের গভীরে প্রবেশ করে এবং এর ভিটামিন এ, বি, সি ও এ উপাদান ত্বকের পুষ্টি যোগায়।

রোদে পোড়া দাগ দূর করে ত্বকের আদ্রতা ঠিক রাখতে এটি ব্যবহার করা হয়। ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল আর অর্ধেক লেবুর রস মিশিয়ে এই মাস্ক সান বার্ন হয়ে যাওয়া ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

আরো পড়ুন: শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

চুলের দ্রুত বৃদ্ধির জন্য অ্যালোভেরা: আমরা জানি, ডিমের কুসুমে প্রচুর স্নেহজাতীয় পদার্থ থাকে আর সেই কারণে এটি কন্ডিশনিং-এর সেরা উপাদান। এতে কিছুটা অলিভ অয়েল আর অ্যালো ভেরা মিশিয়ে নিন | আপনার চুলের পক্ষে সবচেয়ে পুষ্টিকর খাবারই শুধু নয়, দেখবেন বাড়বৃদ্ধির ক্ষেত্রে এটি আপনার চুলকে এক অন্য মাত্রা দেবে।

একটি পাত্রে অ্যালো ভেরা, অলিভ অয়েল আর ডিমের কুসুম ফেটিয়ে মিশিয়ে নিন ভালো করে। তারপর মাথার ত্বকে লাগান | সবচেয়ে ভালো ফল পাওয়ার জন্য শাওয়ার ক্যাপ পরে নিন। ২০-২৫ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা জলে মাথা ধুয়ে ফেলুন।

বাংলাদেশের এবং বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।