ফিচার

এডজাস্ট ফ্যান সহজে পরিষ্কার করার ঘরোয়া উপায়

রান্না ঘরে একজাস্ট ফ্যান না থাকলে বাড়ির মহিলাদের অবস্থা কাহিল হয়ে যাবে। রান্নার তেল সমস্ত ঘরে ছিটিয়ে পড়ে। রান্নাঘরে রান্নার করার সময় একজাস্ট ফ্যান তেলে নোংরা হয়ে যায়। ছোট্ট এ যন্ত্রটি আমার কেউ খেয়াল করে দেখিনা । কিন্তু পরিষ্কার করা ঝামেলা বলে আমরা সেই চেষ্টা খুব একটা করি না। তবে ব্যাপারটা অতটা কঠিনও নয়। চাইলেই ঘরোয়া পদ্ধতিতে সহজেই ঝকঝকে পরিষ্কার করতে পারবেন এই ফ্যান। কী করে, জেনে নিন।

১.রান্না ঘরের এডজাস্ট ফ্যান পরিষ্কার করার জন্য বেকিং সোডা এবং তেলের বিকল্প নেই। এগজস্ট ফ্যানের তেল চিটচিটে ভাব পরিষ্কার করতে ব্যবহার করুন তেল আর বেকিং সোডা। একটি বাটিতে দুটি উপাদান মিশিয়ে নিন। এবার তুলা বা কাপড়ের সাহায্যে পাখা আর ফ্যানের জাল পরিষ্কার করুন। প্রথমে একটি পরিষ্কার কাপড় দিয়ে ব্লেডটি পরিষ্কার করে নিতে হবে। তবে খেয়াল রাখবেন, তেল যেন ফ্যানের মোটরে না চলে যায়।

২.কিচেনের রান্নার ধোঁয়া নিষ্কাশন করার জন্য আমরা ফ্যান বা এক্সজস্ট ফ্যান ব্যবহার করে থাকি। কিন্তু এটা কিভাবে পরিষ্কার করতে হয় এটা কেউ জানিনা। আসলে, কিচেনের একজাস্ট ফ্যান পরিস্কার পরিষ্কার করতে ইনো এবং লেবু ব্যবহার করতে পারেন। এটি আপনার ফ্যানের ব্লেড সম্পূর্ণ ভাবে পরিষ্কার করবে।

আরো পড়ুন: কারেন্ট শক খেলে তাৎক্ষণিক যা করা উচিত

৩.রান্না ঘরের এডজাস্ট ফ্যান যদি খুব বেশি তেল-কালি জমে থাকলে কস্টিক রসায়ন স্প্রে করতে পারেন। তারপর একটি রুক্ষ স্ক্রাবার দিয়ে জায়গাগুলি ঘষে ঘষে পরিষ্কার করে নিতে পারেন। প্রয়োজন হলে ছুরি বা ব্লেড দিয়েও ঘষে নিতে পারেন। এত খুব সহজেই আপনার এডজাস্ট ফ্যানটি পরিষ্কার হয়ে যাবে।

৪.রান্নাঘরের এডজাস্ট ফ্যান পরিষ্কার করার জন্য আরও কয়েকটি পদ্ধতিতে পরিষ্কার করা যায়। যেমন, গরম জল এবং ডিটারজেন্ট দিয়ে তৈরি দ্রবণও ব্যবহার করতে পারেন এটি পরিষ্কার করতে। লেবু, সাদা ভিনিগার এবং বেকিং সোডার মতো জিনিসগুলিও মিশিয়ে নিয়ে ব্যবহার করতে পারেন। ব্লেডটি ফ্যানের সঙ্গে জুড়ে দেওয়ার আগে ভালো করে শুকিয়ে নেবেন।

বাংলাদেশের এবং বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।