খবরজাতীয়শিক্ষাসন্দেশ

স্টেট ইউনিভার্সিটিতে ভর্তি হয়েছেন সেই বেলায়েত!

দেশের প্রধান ৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে আলোচনায় আসা ৫৫ বছর বয়সী গাজীপুরের বেলায়েত শেখ অবশেষে বেসরকারি বিশ্ববিদ্যালয় স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ভর্তি হয়েছেন।

বেলায়েত জানান, আজ সোমবার (৩ অক্টোবর) দুপুর থেকে তার ক্লাস শুরু হওয়ার কথা আছে।

এর আগে বেলায়েত রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। সেখানেও তিনি একই বিভাগে ভর্তির সুযোগ পেয়েছিলেন। কিন্তু গাজীপুর থেকে রাজশাহীর দূরত্ব ও মায়ের আপত্তির কারণে তিনি শেষ পর্যন্ত স্টেট ইউনিভার্সিটিতে ভর্তির সিদ্ধান্ত নেন বলে জানান।

আরও পড়ুন# এ বছর কোনো প্রশ্নফাঁস হয়নি: শিক্ষামন্ত্রী

এ বিষয়ে বেলায়েত বলেন, ‘রাজশাহীতে ভর্তি হওয়ার ব্যাপারে আমার মায়ের জোরালো আপত্তি ছিল। এ ছাড়া গাজীপুর থেকে রাজশাহীর দূরত্বও অনেক বেশি। এখন বাড়ি থেকেই ঢাকায় গিয়ে ক্লাস করতে পারব।’

স্টেট ইউনিভার্সিটিতে বেলায়েতের ভর্তির বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক নাসরিন আক্তার। তিনি জানান, বেলায়েত গত ২৭ সেপ্টেম্বর এই বিভাগে ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন করেছেন।

নাসরিন আক্তার বলেন, ‘বেলায়েতের জ্ঞান অর্জনের যে সাধনা, যে আগ্রহ তা আমাদের অভিভূত করেছে। তার এই অগ্রযাত্রায় অংশ হতে পারায় আমাদের খুব ভালো লাগছে।’

১৯৮৩ সালে বেলায়েতের এসএসসি পরীক্ষা দেওয়ার কথা থাকলেও টাকার অভাবে সে বছর পরীক্ষার নিবন্ধন করতে পারেননি তিনি।

১৯৮৮ সালে তিনি আবারও এসএসসি পরীক্ষা দেওয়ার চেষ্টা করেন, কিন্তু সে বছর সারাদেশে বন্যার কারণে পরীক্ষা দিতে পারেননি।

এর কয়েক মাস পর তিনি একজন আলোকচিত্রী হিসেবে কর্মজীবন শুরু করেন। বর্তমানে তিনি ‘দৈনিক করতোয়া’ পত্রিকার গাজীপুর জেলার শ্রীপুর প্রতিনিধি।

কর্মজীবন শুরু করার পর বেলায়েত আর পড়ালেখা না করার সিদ্ধান্ত নেন। কিন্তু পড়াশোনার প্রতি অদম্য ইচ্ছার কারণে ৫৫ বছর বয়সে এইচএসসি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হন এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তুতি নেন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।