জাতীয়সন্দেশ

রাজনীতি নিষিদ্ধের এখতিয়ার কোনো শিক্ষা প্রতিষ্ঠানের নেই: শিক্ষামন্ত্রী

রাজনীতি নিষিদ্ধের এখতিয়ার কোন শিক্ষা প্রতিষ্ঠানের নেই বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) ইউনেস্কো পার্টিসিপেশন প্রোগ্রামের চেক বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ছাত্র রাজনীতির বিষয়ে  তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, রাজনীতি করার অধিকার সবার আছে। তবে দলীয় রাজনীতি করবেন নাকি করবেন না এটা তার নিজস্ব সিদ্ধান্তের ব্যাপার। আর শিক্ষাপ্রতিষ্ঠান তো রাজনীতি নিষিদ্ধ করে দিতে পারে না। কারণ যেটি অধিকার সেটি তো নিষিদ্ধ করা যায় না।

আরও পড়ুন: বাংলাদেশে জ্বালানি তেল রপ্তানি করতে রাজি ভারত!

ডা. দীপু মনি বলেন, রাজনীতি করা অধিকার। আমাদের জাতি হিসেবে যত অর্জন তার প্রতিটিতে ছাত্র রাজনীতি বিশেষ অবদান রেখেছে সবসময়। রাজনীতি সচেতন হওয়া প্রত্যেকটি মানুষের জন্য জরুরি। বিশেষ করে শিক্ষার্থীরা আমাদের দেশের জন্য ভবিষ্যৎ। ভবিষ্যৎ নেতৃত্ব যে গড়ে উঠবে তা এই প্রক্রিয়ার মধ্য দিয়েই গড়ে উঠবে।

শিক্ষামন্ত্রী বলেন, তবে রাজনীতির নামে সহিংসতা, বিশৃঙ্খলা ও অরাজকতা চাই না। দলীয় রাজনীতি কীভাবে হবে, সেখানে রাজনীতি যারা করবেন, সেই শিক্ষার্থীদের সঙ্গে প্রতিষ্ঠানের বোঝাপড়া, সৌহার্দ্য থাকা উচিত। তবে আমরা চাই, দলীয় রাজনীতির নামে যেন কোনো সহিংসতা, বিশৃঙ্খলা, অরাজকতা না হয়।

তিনি আরও বলেন, রাজনীতির আশ্রয় নিয়ে কেউ যেন অন্যায়ভাবে কোনো ধরনের নেতিবাচক কিছু না করে। যদি ইতিবাচকতা থাকে আমার মনে হয় না সেখানে প্রতিষ্ঠানের দিক থেকেও কোনো আপত্তি থাকার কথা।

সরকার দলীয় ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ সম্প্রতি বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কমিটি ঘোষণা করেছে। সোশ্যাল মিডিয়ায় বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা হয়। এর মধ্যে অনেক প্রতিষ্ঠানই তাদের ক্যাম্পাসে ছাত্রলীগের রাজনীতি চলবে না বলে ঘোষণা দেয়।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।