ক্যাম্পাসশিক্ষা

চালু হয়েছে চবির শাটল ট্রেন

আজ ১৭ জুলাই (রবিবার) থেকে শাটল ট্রেন চালু হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে।

বিশ্ববিদ্যালয় ছুটির পর গত ৭ জুলাই থেকে শাটল চলাচল বন্ধ ছিল। এ সময় ট্রেন দু’টি ‘চাঁদপুর স্পেশাল’ নামে চট্টগ্রাম থেকে চাঁদপুর এবং চাঁদপুর থেকে চট্টগ্রামে যাত্রী আনা নেওয়া করেছে। গত ৩ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম এবং ৩ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত সকল প্রশাসনিক কার্যক্রম ইদ উল আজহা উপলক্ষ্যে বন্ধ ছিল। গত ১৪ জুলাই (বৃহস্পতিবার) ছুটি শেষ হলেও পরবর্তী দুইদিন ১৫ ও ১৬ জুলাই শুক্র ও শনিবার থাকায় ক্লাস পরীক্ষা শুরু হয়নি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। আজ ১৭ জুলাই ছুটি শেষ হওয়ায় ক্লাস পরীক্ষা শুরু হবে। আজ থেকেই নিয়মিত শিডিউলে চলবে চবির শাটল ট্রেন দু’টি।

আরও পড়ুন# বিশ্ব গণিত আসরে ব্রোঞ্জপদক পেল বাংলাদেশের শিক্ষার্থীরা!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘রেলওয়ের সাথে আমাদের কথা হয়েছে। ১৭ জুলাই থেকে যথাসময়ে শাটল ট্রেন চলাচল করবে।’

উল্লেখ্য, চট্টগ্রাম শহর থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দূরত্ব প্রায় ২২ কিলোমিটার। শহর থেকে ছাত্রছাত্রীদের বিশ্ববিদ্যালয়ে আসতে এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শহরে যাতায়াতের জন্যে ১৯৮০ সালে এরশাদের শাসনামলে চবিতে শাটল ট্রেন যাতায়াত শুরু করে। এই ট্রেন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক পরিচালিত হলেও সময়সূচী নির্ধারণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ক্লাস ও পরীক্ষার সময়সূচী অনুযায়ী তা নির্ধারণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button