স্বাস্থ্যস্বাস্থ্য ও লাইফস্টাইল

ওজন কমাবে যে তিন যোগাসন!

নিজেকে আকর্ষণীয় করে তুলতে কে না চায়! অতিরিক্ত মোটা শরীর যেন কারোরই পছন্দ নয়। এইজন্য খাবারে লাগাম টানছেন অনেকেই। কিন্তু, তাতে পাচ্ছেন না আশানুরূপ ফল। সত্যি বলতে ওজন কমাতে খাবারের ডায়েট অনুসরণ করার পাশাপাশি করতে হবে শরীরচর্চা। প্রতিদিন কিছুটা সময় যদি যোগাসন করেন, তবে আস্তে আস্তে কমবে আপনার মেদ। তো চলুন জেনে নেই, কোন যোগাসনগুলো ওজন কমাবে!

১| ভুজঙ্গাসন—

এই ভুজঙ্গাসন করতে হলে প্রথমেই উপুড় হয়ে শুয়ে পড়ুন। এইবার হাতের তালু মেঝের ওপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এখন কোমর হতে পা অবধি মাটিতে রেখে, হাতের তালুর ওপর ভর দিয়ে বাকি শরীরটা আস্তে আস্তে ওপরের দিকে তুলুন। এরপর মাথা বেঁকিয়ে ওপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের ভঙ্গিতে ফিরে যান।

আরও পড়ুন# ৫০ সন্তানের বাবা, তবুও থামতে চান না যুবক!

২| শবাসন—

এই আসনটিকে সবচেয়ে সহজ আসন মনে হলেও আদতে এই আসন করতে মানসিকভাবে স্থির থাকা জরুরি। শবাসন করতে প্রথমে চিত হয়ে শুয়ে নিন এবং পা দুইটি লম্বা করে ছড়িয়ে দিন। এবার দুই হাত শরীরের দুই পাশে রাখুন। এখন হাতের তালু দুইটি শিথিল করুন এবং চোখ বন্ধ করে রাখুন। এই রকম বেশ কিছুক্ষণ থাকুন এবং পরে আস্তে আস্তে উঠে বসুন। এই আসন ওজন কমাবে, তার সাথে আপনার মনকেও শান্ত করবে।

৩| বকাসন—

ওজন কমানোর জন্য অন্যতম আরেকটি আসন হলো বকাসন। এই আসন করতে প্রথমে হাঁটু মুড়ে বসুন এবং মাথা নামিয়ে এনে মাটিতে ঠেকান। এইবার হাতের তালু থেকে কনুই পর্যন্ত অংশে ভর দিয়ে পা দুটি একসঙ্গে রেখে হাঁটু মোড়া অবস্থায় মাটি থেকে তুলুন। দেহের সম্পূর্ণ ভার থাকবে হাতের ওপর। কিছুক্ষণ থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন।

প্রিয় পাঠক, এই তিনটি যোগাসন আপনারা নিয়মিত চর্চা করলে ধীরে ধীরে আপনার ওজন কমে আসবে! আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করবেন এবং এই ধরনের আরও আর্টিকেল পেতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।