ছাত্রী হেনস্থার প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর ওপর হওয়া যৌন নির্যাতনের প্রতিবাদে ভিসির বাসভবনের সামনে পার্শ্ববর্তী হলসমূহের ছাত্রীরা অবস্থান নিয়েছেন। এ সময় তারা রাস্তা আটকে বিক্ষোভ করেছেন।

গত ১৭ জুলাই বিশ্ববিদ্যালয়টির সঙ্গীত বিভাগের ২০-২১ সেশনের এক শিক্ষার্থীকে আটকে রেখে নির্যাতন করে অজ্ঞাত পরিচয়ের কয়েকজন যুবক।

এ ঘটনার তিন দিন পেরিয়ে গেলেও অপরাধীদের আটক করা হয়নি। এর পরিপ্রেক্ষিতে ছাত্রীরা ভিসির বাস ভবনের সামনে দাঁড়িয়ে বিক্ষোভ করেন। এ সময় তাদের বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। এ সময় ছাত্রীরা প্রক্টরিয়াল বডির কাছে তাদের চার দফা দাবি উত্থাপন করেন। সে দাবিগুলো হলো-

  • আগামী চার কার্যদিবসের মধ্যে সুষ্ঠু তদন্তপূর্বক ওই শিক্ষার্থীকে নির্যাতনকারীদের চিহ্নিত করে উপযুক্ত বিচার নিশ্চিত করতে হবে।
  • যৌন নিপীড়ন বিরোধী পূর্ববর্তী সেলটি ভেঙে দিয়ে একটি নতুন সেল গঠন করতে হবে। যেকোনো অভিযোগ পেলে এক মাসের মধ্যে তার বিচার নিশ্চিত করতে হবে।
  • ক্যাম্পাসে ২৪ ঘণ্টা নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। ছাত্র ছাত্রী উভয় হলে প্রবেশ ও বের হওয়ার নির্দিষ্ট কোনো সময় রাখা যাবে না এবং মেডিকেলে যাওয়ার ক্ষেত্রে কোনো সময়সীমা রাখা যাবে না।
  • আগামী চার কার্যদিবসের মধ্যে ওপরের তিনটি দাবি পূরণ না হলে প্রক্টরিয়াল বডির সদস্যদের পদত্যাগ করতে হবে।

আরও পড়ুন# চবিতে ছাত্রী হলে প্রবেশের নতুন সময়সীমা নির্ধারণ

এ সময় শিক্ষার্থীদের এসব দাবি দাওয়া শুনতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, প্রক্টর, কয়েকজন সহকারি প্রক্টর ও শিক্ষক সমিতির সভাপতি উপস্থিত ছিলেন। এসময় তারা শিক্ষার্থীদের সকল দাবির সাথে একমত পোষণ করে দাবি পূরণের আশ্বাস দেন। তবে ছাত্রীরা মৌখিক আশ্বাসে সন্তুষ্ট না থেকে লিখিত দিতে বলেন। পরবর্তীতে ছাত্রীদের দাবিসমূহ মেনে নেবেন বলে আশ্বাস দেন বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার। পরে লিখিত কাগজে স্বাক্ষর নিয়ে ছাত্রীরা আন্দোলনের স্থান ত্যাগ করেন। এ সময় দাবি পূরণ না নিলে আবারও অবস্থান কর্মসূচি দেওয়ার ব্যাপারে হুঁশিয়ারি দেন তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.