আন্তর্জাতিকজাতীয়সন্দেশ

চীনে নিয়োগ পেলেন বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত!

চীনে নিয়োগ পেয়েছেন বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. জসীম উদ্দীন। আজ ৫ সেপ্টেম্বর (সোমবার) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

চীনে কর্মরত বর্তমান রাষ্ট্রদূত মাহবুব উজ জামানের স্থলা‌ভি‌ষিক্ত হবেন তিনি। কূটনৈতিক জীবনে জসীম উদ্দীন বিভিন্ন দেশে যেমন ভারতের নয়াদিল্লি, জাপানের টোকিও, মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি এবং পাকিস্তানের ইসলামাবাদে বিভিন্ন গুরুত্বপূর্ণ মিশনে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে দক্ষিণ এশিয়া বিষয়ক অনু বিভাগ এবং পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের মহাপরিচালকের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

আরও পড়ুন# এবার দুর্গাপূজায় ভারতে যাবে ২ হাজার ৪৫০ টন ইলিশ!

এর আগে তিনি গ্রিসে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। একই সময়ে মাল্টা এবং আলবেনিয়ার ‘সমদূরবর্তী’ রাষ্ট্রদূ‌তের দা‌য়িত্ব পালন ক‌রে‌ছেন জসীম উদ্দিন। সে সময় উদ্ভাবনী সেবা প্রদানের স্বীকৃতিসরূপ বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন পুরস্কার পেয়েছেন তিনি।

রাষ্ট্রদূত জসীম উদ্দীন ছাত্র জীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে যুক্তরা‌জ্যের লিডস বিশ্ববিদ্যালয় থেকে মডার্ন ইন্টারন্যাশনাল স্টাডিজে পুনরায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

চীনে নিয়োগ পাওয়া জসীম উদ্দীন ১৩ তম বিসিএস ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের একজন কর্মকর্তা নির্বাচিত হয়ে সরকারি চাকরিতে যোগদান করেন।

 

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।