টিপস এন্ড ট্রিকসফিচারস্বাস্থ্যস্বাস্থ্য ও লাইফস্টাইল

প্লাস্টিকের বোতলে পানি পান, কমিয়ে ফেলছেন নিজের প্রজনন ক্ষমতা!

আমরা অনেকেই প্লাস্টিকের একটি বোতল দীর্ঘদিন ব্যবহার করি। এতে পানি রেখে তা পান করি। বিশেষ করে অফিস বা ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে এই কাজ অনেক বেশি হয়ে থাকে। কিন্তু দীর্ঘদিন একই বোতলে পানি পান বয়ে আনতে পারে দূরারোগ্য ব্যধি। এমনকি দেখা দিতে পারে প্রজননের সমস্যা।

তবে এই ক্ষতি তৎক্ষণাৎ বোঝা না গেলেও দিনের পর দিন এমন কাজ করলে হতে পারে বড়ো ধরনের ক্ষতি। তাই আগে হতেই সর্তক থাকা উচিত।

সাধারণত বাজারে যেসব পানির বোতল পাওয়া যায়, তার অধিকাংশই এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকে তৈরি। আর এই ধরনের বোতলে দীর্ঘদিন পানি পান করলে তাতে ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

মূলত প্লাস্টিক বোতল তৈরিতে ব্যবহৃত হয় ‘বিসফেনল এ’ বা ‘বিপিএ’-সহ একাধিক উপাদান। এইসব উপাদান মানবদেহের জন্য ক্ষতিকর। আর এই বোতলের পানি দীর্ঘদিন পান করতে থাকলে বোতলের উপাদানগুলো আমাদের শরীরে প্রবেশ করতে থাকে। আর উপাদানগুলো রক্তে মিশলে তা কিডনির সমস্যা তৈরি করতে পারে। বিশেষ করে এসব প্লাস্টিকের বোতলে গরম পানি ভরে তা পান করলে, এই ঝুঁকি আরও বেড়ে যায়।

আরও পড়ুন# পিরিয়ডের ব্যথা কমাবে এক বিশেষ চা!

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে— দীর্ঘদিন প্লাস্টিকের বোতল ব্যবহারের ফলে আমাদের শরীরে প্রবেশ করতে পারে ক্ষতিকর ‘মাইক্রোপ্লাস্টিক’। মূলত প্লাস্টিকের আণুবিক্ষণিক কণাকে বিজ্ঞানের ভাষায় ‘মাইক্রোপ্লাস্টিক’ বলা হয়। এছাড়াও তাদের পরিসংখ্যান অনুসারে, প্রায় ৯৩ শতাংশ প্লাস্টিক বোতলেই রয়েছে এই ক্ষতিকর উপাদান।

এই প্লাস্টিকের বোতেলে যিনি পানি পান করছেন তিনিই কেবল ক্ষতিগ্রস্ত হচ্ছেন এমন না, এর ফলে ক্ষতি হতে পারে তার পরের প্রজন্মও। বিশেষজ্ঞদের মতে— টাইপ ৭ নামক এক ধরনের প্লাস্টিক দীর্ঘদিন ব্যবহারে দেখা দিতে পারে প্রজননের সমস্যা। এছাড়াও বিপিএ হরমোন ও ক্রোমোজোমের সমস্যাও তৈরি করতে পারে। ক্রোমোজোমের সমস্যা হলে সন্তানের শরীরে তার বিশেষ প্রভাব দেখা দিতে পারে।

সুতরাং এখন থেকেই প্লাস্টিকের বোতলে পানি পান করার ব্যাপারে সতর্ক হয়ে যান!

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।