অর্থনীতিব্যবসা-বাণিজ্য

ডলারের মূল্যবৃদ্ধিতে দাম কমলো স্বর্ণের!

গত বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর, ২০২২) আন্তর্জাতিক বাজারে ১ আউন্স স্বর্ণের দাম দশমিক ৮ শতাংশ কমে হয় ১ হাজার ৬৯৬ দশমিক ৭৬ ডলার। আর এ দাম ২০২১ এর জুলায়ের দামের পর সর্বনিম্ন।

ডলারের মূল্যবৃদ্ধি পায় অন্য মুদ্রাগুলোর বিপরীতে এবং যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের সুদের হার বেশি হওয়াতে স্বর্ণের চাহিদা কমে যায়। ফলে, স্বর্ণের দামও হ্রাস পায়। গত বৃহস্পতিবার আন্তর্জাতিক বাজারে এই স্বর্ণ নামক ধাতুটির বিক্রয়মূল্য ছিল প্রতি আউন্সে ১ হাজার ৭০০।

আন্তর্জাতিক বাজারে বৃহস্পতিবার ধাতুটির প্রতি আউন্স বিক্রি হয়েছে ১ হাজার ৭০০ ডলারের কমে। যার দ্বারা বোঝা যায়, গতকাল আউন্সে স্বর্ণের দাম দশমিক ৮ শতাংশ কমে হয় ১ হাজার ৬৯৬ দশমিক ৭৬ ডলার। আর একই দিনে যুক্তরাষ্ট্রেও ভবিষ্যৎ চালানের স্বর্ণ বিক্রি হয় ১ শতাংশ কমে ১ হাজার ৭০৯ দশমিক ৩ ডলার দামে।

আরও পড়ুন# কমেছে ডিমের দাম, মাছের বাজারে আগুন!

এই অর্থনৈতিক অনিশ্চয়তার সময়ে স্বর্ণকে মূল্য ধরে রাখার নিরাপদ উপায় ভাবা হয়। কিন্তু ব্যাংকের সুদের হার বেশি হলে এই উপায় কাজ করে না। এই বিষয়ে কানাডাভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান টিডি সিকিউরিটিজের পণ্য কৌশলবিদ ড্যানিয়েল ঘালি জানান, এই মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ রাখতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার বেশি রাখলে এবং মন্দা পরিস্থিতিয়ে সুদের হার যদি না কমানো হয়, তবে তা স্বর্ণ মজুত রাখতে সহায়ক হবে না।

অন্যদিকে, আগাস্টে যুক্তরাষ্ট্রের কারখানাগুলোতে উৎপাদন বৃদ্ধি পাওয়ার সংবাদে ডলার সূচক রয়েছে ২০ বছরের মাঝে সবেচেয়ে উচ্চ পর্যায়ে। আর ডলারের দাম বৃদ্ধি পাওয়ার অর্থ হলো স্বর্ণ কিনতে বিদেশী ক্রেতাদের আরও বেশি অর্থ খরচ করা। এর ফলে স্বাভাবিকভাবেই চাহিদা কমে যাবে স্বর্ণ নামক ধাতুটির।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।