ডলারে অতিরিক্ত মুনাফা করায় আরও ৬ ব্যাংক’কে নোটিশ!

 অনুলিপির পোস্ট সবার আগে পড়তে গুগল নিউজে ফলো করুন 👈

দেশে ডলারের বাজারে কয়েক মাস ধরেই চলছে অস্থিরতা। এরই মধ্যে ডলার কেনাবেচায় অতিরিক্ত মুনাফা করায় দেশি-বিদেশি আরও ছয় ব্যাংকের কাছে ব্যাখ্যা চেয়ে নোটিশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। অভিযুক্ত ব্যাংকগুলো হলো- এইচএসবিসি, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি), এনসিসি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ঢাকা ব্যাংকব্যাংক এশিয়া

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম এসব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে বুধবার (৭ সেপ্টেম্বর) রাতে চিঠি পাঠানো হয়েছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এই ৬ ব্যাংককে পাঠানো চিঠিতে কারণ হিসেবে ডলারে অতিরিক্ত মুনাফার বিষয়টি উল্লেখ করা হয়। এর সাথে কোনো কোনো ব্যাংকে ডলারের ঘোষিত দামের সঙ্গে প্রকৃত দামের মিল না থাকা, বাংলাদেশ ব্যাংকের অনলাইন পোর্টালে নিয়মিত দাম ঘোষণা না করা, ঘোষিত দামে রপ্তানি ও আমদানিতে ডলারের মূল্য নির্ধারণ না করায় ব্যাখ্যা চাওয়া হয়।

আরও পড়ুন: ক্রেডিট কার্ডে অনিয়ম, ২৭ ব্যাংকে নোটিশ!

অতি সম্প্রতি একই কারণে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, প্রাইম, ব্র্যাক, দি সিটি, ডাচ্-বাংলা ও সাউথইস্ট ব্যাংকের এমডিদেরও নোটিশ দেওয়া হয়েছিল। একইসাথে তড়িৎ পদক্ষেপ হিসেবে এ ব্যাংকগুলোর ট্রেজারি প্রধানদের দায়িত্ব থেকে সরিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক। ইস্টার্ণ ব্যাংকের কাছেও ব্যাখ্যা চাওয়ার পেছনে ছিল একই কারণ।

ডলার বাজারে করণীয় নির্ধারণে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ব্যাংকগুলোর সঙ্গে আলোচনায় বসছে বাংলাদেশ ব্যাংক। সাথে অংশ নিচ্ছেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) নেতারা। কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল এই সভায় সভাপতিত্ব করবেন বলে জানা গেছে।

বর্তমান ডলার পরিস্থিতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংক বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। যার মধ্যে, প্রতি ডলারের দাম ৮৬ থেকে বাড়িয়ে ৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন: ১৯ হাজার কোটি টাকার বাণিজ্য ঘাটতিতে বাংলাদেশ!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.