টিপস এন্ড ট্রিকসফিচারস্বাস্থ্যস্বাস্থ্য ও লাইফস্টাইল

ডেঙ্গু হলে দ্রুত সুস্থ হতে যেসব খাবার খাবেন!

প্রতিবছরই বর্ষার মৌসুমে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যায়। এই বছরও তেমন। ইতোমধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন অনেক মানুষ। তবে, ডেঙ্গুতে আক্রান্ত হলে বিশেষ কিছু নিয়ম মেনে চললে দ্রুত সুস্থ হওয়া যায়। বিশেষ করে বিশেষ কিছু খাবার খেলে ডেঙ্গু হতে দ্রুত আরোগ্য লাভ করা যায়। তো চলুন জেনে নিই ডেঙ্গু হলে যেসব খাবার খাবেন তা সম্পর্কে —

১| পানি 

ডেঙ্গু হলে সবার প্রথমে যেটা খেতে হবে তা হলো পানি। কারণ ডেঙ্গু হলে শরীরে পানির ঘাটতি দেখা দেয়। তাই ডেঙ্গুর লক্ষণ প্রকাশ পেলে দিনে অন্তত ৩ লিটার পানি পান করতে হবে। তাছাড়াও ডাবের পানি, তাজা ফলের রস, আখের রস, ইত্যাদি পানীয় খেতে হবে।

২| মাছ ও ডিম

ডেঙ্গুতে আক্রান্ত হলে আমার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী থাকলে দ্রুত সুস্থ হওয়া যায়। আর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য প্রয়োজন পর্যাপ্ত প্রোটিন। যেহেতু প্রোটিনের খুব ভালো উৎস হলো মাছ ও ডিম। তাই ডেঙ্গু রোগীর নিয়মিত মাছ ও ডিম খেতে হবে। বিশেষ করে ছোটো মাছ। কারণ ছোটো মাছে তেল কম কিন্তু প্রোটিন বেশি। সেই সঙ্গে ডিমেও থাকে প্রচুর প্রোটিন। এছাড়া থাকে ক্যালসিয়াম, ভিটামিন ডি-সহ নানা উপাদান। তাই ডেঙ্গু থেকে দ্রুত সুস্থ হতে মাছ ও ডিম খান নিয়মিত।

আরও পড়ুন# যেসব খাবার ফুসফুস ভালো রাখবে!

৩| মুরগির মাংস

ডেঙ্গু রোগীদের জন্য মুরগির মাংস খুবই উপকারি। কারণ মুরগির মাংস প্রোটিনের অন্যতম উৎস। এছাড়াও অন্যান্য মাংসের তুলনায় মুরগির মাংসে ফ্যাট কম। যার জন্য শরীরে শক্তি পাওয়া যায় পর্যাপ্ত। মাসল কমে যায় না। এইজন্য ডেঙ্গু হতে দ্রুত সুস্থ হওয়ার জন্য মুরগির মাংস খান। তবে অতিরিক্ত মসলা দিয়ে রান্না মুরগির মাংস নয়, খান অল্প মসলায় রান্না করা বা মুরগির মাংসের স্যুপ।

৪| ফল

ডেঙ্গু রোগীদের দ্রুত সুস্থ হবার জন্য অন্যতম কার্যকরী একটি খাবার হলো ফল। এমনিতে ফলের রয়েছে নানাবিধ পুষ্টিগুণ। যেমন: প্রচুর ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট, ইত্যাদি। তাই শরীর সুস্থ রাখতে বিভিন্ন ধরনের ফল খান। তবে পেঁপে, আপেল, ডালিম, পেয়ারাসহ বিভিন্ন মৌসুমী ফল খেতে পারেন। চাইলে সরাসরি খেতে পারেন, অথবা জুস করে। তবে জুসে চিনি বা অন্য কিছু মিশানো হতে বিরত থাকুন।

৫| শাক ও সবজি

শরীর সুস্থ রাখতে চাইলে শাক-সবজি গ্রহণের বিকল্প নেই। বিশেষ করে ডেঙ্গুতে আক্রান্ত হলে বেশি বেশি শাক-সবজি খান। কারণ শাক-সবজিতে রয়েছে বিভিন্ন ভিটামিন, খনিজ, ফাইবার,অ্যান্টিঅক্সিডেন্ট, ইত্যাদি। আর ফাইবার শরীর ভালো রাখতে কাজ করে। যে কারণে পর্যাপ্ত সবজি খেলে ডেঙ্গুকে কাবু করা সহজ হয়।

আরও পড়ুন# দ্রুত টিকা গ্রহণ করুন, অক্টোবরের পর টিকা নাও পেতে পারেন: স্বাস্থ্যমন্ত্রী

যাই হোক, আজকের মতো এখানেই। আশাকরি এই আর্টিকেলটি ভালো লেগেছে। আর যদি এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তবে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করবেন এবং এই ধরনের আরও আর্টিকেল পেতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।