আন্তর্জাতিকসন্দেশ

ইরানে হঠাৎ ভূমিকম্প, আ’হ’ত ৫ শতাধিক!

সম্প্রতি ইরানের উত্তরপশ্চিমাঞ্চলে রিখটার স্কেলে ৫ দশমিক ৪ মাত্রার এক ভূমিকম্পে পাঁচ শতাধিক মানুষ আ’হ’ত হয়েছেন। জানা যায়, ভূমিকম্পটি বুধবার (৫ অক্টোবর) ভোরের দিকে আঘাত হানে। তবে, এই ভূমিকম্পে এখন অবধি কোনো হ’তা’হ’তের খবর পাওয়া যায়নি।

এই বিষয়ে ওই অঞ্চলের গভর্নর মোহাম্মদ সাদেগ মোতামেদিয়ান বলেছেন— এই ভূমিকম্পের উৎপত্তি হয় ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে এবং এর আঘাতে ৫২৮ জন আ’হ’ত হয়েছেন। যাদের মধ্যে ১৩৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিনি আরও বলেছেন, এই ভূমিকম্প এবং পরবর্তী একাধিক আফটারশকে অন্তত ৫০০টি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ক্ষতিগ্রস্ত ১২টি গ্রামের অন্তত ৫০টি বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

তাছাড়াও আজ বুধবার ভোর সাড়ে ৩টার দিকে ভূমিকম্পের আঘাতে ক্ষতিগ্রস্ত দোকান এবং ঘরবাড়ি ধ্বংসের ফুটেজ প্রচার করেছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন।

অন্যদিকে ইরানের জাতীয় জরুরি সার্ভিসের মুখপাত্র মোজতবা খালেদি বলেছেন, এই ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছাকাছি অবস্থিত সালমাস ও খোয়া শহরের কিছু গ্রামে বিদ্যুৎ এবং পানির সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

জানা যায়, ভূমিকম্পের জন্য ঝুঁকিপূর্ণ কয়েকটি বড় টেকটোনিক প্লেটের সীমানায় ইরানের অবস্থান। দেশটিতে এইজন্য প্রায়েই হালকা থেকে মাঝারি মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

উল্লেখ্য, ইরানে এর আগে ১৯৯০ সালে ৭ দশমিক ৪ মাত্রার সবচেয়ে প্রা’ণঘা’তী এক ভূমিকম্প আঘাত হেনেছিল। ওই ভূমিকম্পে দেশটিতে ৪০ হাজারের বেশি মানুষ নি’হ’ত ও আরও ৩ লাখের বেশি আ’হ’ত হন। সেই সময় ভূমিকম্পে গৃহহীন হয়ে পড়েছিলেন দেশটির আরও পাঁচ লাখ মানুষ।

এরপরে ২০০৩ সালে ৬ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্পে ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রাচীন নগরী বাম প্রায় মাটির সাথে মিশে যায়। এতে এই শহরে কমপক্ষে ৩১ হাজার মানুষের প্রা’ণ’হানি ঘটে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।