অদ্ভুতুড়েআন্তর্জাতিকসন্দেশ

জলবায়ু বাঁচাতে প্রায় ৩০ হাজার কোটি টাকার সম্পত্তি দান করলেন শিল্পপতি!

সম্প্রতি আমেরিকান এক শিল্পপতি বিশ্বের জলবায়ু বাঁচাতে নিজের সম্পত্তি দান করলেন। তিনি প্রায় ৩০ হাজার কোটি টাকার সম্পত্তি বিলিয়ে দিয়েছেন।

জানা যায়, আমেরিকার পোশাকপ্রস্তুতকারী সংস্থা প্যাটাগোনিয়ার মালিক ইয়োভন চৌইনার্দ জলবায়ুর পরিবর্তন ঠেকাতে চান। তাই তিনি নিজের প্রায় ৩০ হাজার কোটি টাকা মূল্যের সম্পদ পুরোটাই দান করে দিচ্ছেন। ইতোমধ্যে তিনি নিজের সংস্থাকে একটি ট্রাস্টের হাতে তুলে দেওয়ার ঘোষণাও দিয়েছেন।

এই পোশাকপ্রস্তুতকারী সংস্থাটির মোট মূল্য বাংলাদেশী টাকায় প্রায় ৩০ হাজার কোটি। সংস্থাটি শেষ আর্থিক বছরেও ৭৮৮ কোটি টাকার মুনাফা করেছে। একটি ট্রাস্টের হাতে এই সম্পত্তি তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ৮৩ বছর বয়সী ইয়োভন, তার স্ত্রী ও দুই সন্তান। তারা রূপান্তরিত করবেন এটিকে স্বেচ্ছাসেবী সংগঠনে। ইতোমধ্যে সংস্থার ওয়েবসাইটে এই তথ্য জানিয়েছেন। তারা দাবি করেন, নতুন এই স্বেচ্ছাসেবী সংগঠন সারা বিশ্বে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিভিন্ন সমস্যা সমাধানে সহায়তা করবে।

ইয়োভন জানান— তিনি জলবায়ু পরিবর্তন আটকাতে আরও বেশি কাজ করতে চাইছিলেন। ভেবেছিলেন সংস্থা বিক্রি করেই পুরো টাকা দান করে দেবেন। কিন্তু পরে ভেবে দেখেন সংস্থা বিক্রি করলে তাঁদের কর্মচারীরা কাজ হারাতে পারেন। তাই তারা সংস্থাটিকেই বদলে ফেলার সিদ্ধান্ত নিলেন।

তাই এইবার আর ব্যক্তিগত মালিকানায় রইলো না তাদের পোশাকপ্রস্ততকারী সংস্থাট। এটি ট্রাস্টের সদস্যরাই চালাবেন। তিনি আরও দাবি করেন— পুঁজিবাদকে নতুন করে কল্পনা করার সময় এসে গিয়েছে, এই পদক্ষেপ তারই নিদর্শন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।