বিজ্ঞানবিজ্ঞান ও প্রযুক্তি

নিজেই ঠিক করুন ফেসবুক নিউজফিডে কী দেখতে চান!

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম হলো ফেসবুকে। অনেকেই ফেসবুকে দিনের বেশিরভাগ সময় কাটিয়ে দেন। এই সামাজিক যোগাযোগ মাধ্যমের প্ল্যাটফর্মটি ছোটো-বড়ো সকলেই ব্যবহার করছেন। ফলে ব্রিবতকর কন্টেন্ট নিউজ ফিডে চলে আসাটা স্বাভাবিক। যেহেতু এখানে বিভিন্ন মতবাদের মানুষজন আছে। আর তাই এবার ফেসবুক আনলো নিউজফিড কাস্টমাইজ করার ফিচার। যার মাধ্যমে ব্যবহারকারী অনায়াসে ফেসবুক নিউজফিডে কী দেখতে চান তা নিজেই ঠিক করতে পারবেন।

এই নতুন ফিচার সুবিধায় ইউজার বা ব্যবহারকারীর কোনো কোনো ব্যক্তি বা গ্রুপের পোস্ট পছন্দ হলে পোস্টগুলোর ওপরের ডান পাশে থাকা তিনটি ডটমেনুতে ক্লিক করে ‘শো মোর’ অপশনে ক্লিক করতে হবে। ফলে ব্যবহারকারীর আগ্রহ বুঝে পরবর্তী সময়ে সে বিষয়, ব্যক্তি বা গ্রুপের বিনিময় করা পোস্টগুলো ফিডে বেশি দেখাবে ফেসবুক। অপর দিকে অপছন্দের পোস্টগুলোর ওপরের ডান পাশে থাকা তিনটি ডটমেনুতে ক্লিক করে ‘শো লেস’ অপশনে ক্লিক করলে সেগুলো তুলনামূলক কম দেখানো হবে। পর্যায়ক্রমে সব ব্যবহারকারী এ সুবিধা পাবেন।

সাধারণত ফেসবুক ফিডে কোন বিষয়ের পোস্ট বেশি বা কম দেখানো হবে, তা জানতে ব্যবহারকারীদের আগ্রহ নিয়মিত পর্যালোচনা করে ফেসবুকের এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) প্রযুক্তির অ্যালগরিদম। যার জন্য অনেক সময় ব্যবহারকারীকে নিজের পছন্দের পোস্ট দেখার পাশাপাশি অপছন্দের পোস্টও সামনে চলে আসে। আর এই সমস্যা সমাধানেই ফেসবুক এই নতুন ফিচার আনলো।

এখন হতে ফেসবুক নিউজফিডে ব্যবহারকারীরা যে বিষয়ের পোস্ট বেশি দেখতে আগ্রহী, সেই বিষয়টা প্রধান্য দিতেই ফেসবুকের এই পরিবর্তন আনা হচ্ছে। নতুন এই ফিচারের সুবিধা কাজে লাগিয়ে ফেসবুক ফিডে দেখানো পোস্টের জনপ্রিয়তা যাচাই করা হবে। এর মাধ্যমে ফেসবুকের কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতিগুলো আরও ভালোভাবে কাজ করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button