ফিচার

লবণ ছাড়া খেতে পারছেন না? জেনে নিন কী ক্ষতি হতে পারে

লবণ যেমন আমাদের খাবারকে সুস্বাদু করে, পাশাপাশি শরীরের নানা উপকারও করে। কিন্তু সাবধানতার বিষয় হচ্ছে লবণ খেলে শরীরের নানা রকম সমস্যা হয়। জটিল রোগও দেখা দেয়। তাই লবণ খাওয়া পরিহার করতে হবে। এবার জেনে নিন কাঁচা লবণ খেলে কি কি সমস্যা হতে পারে। অতিরিক্ত লবণ খাওয়া হলে রক্তচাপ বৃদ্ধি, পেটে ক্যান্সার, স্থূলতা এমনকি হাঁপানির সমস্যা দেখা দেয়। অতিরিক্ত লবণ খাওয়া হলে হৃদয় ও কিডনির সমস্যা দেখা দিতে পারে।

স্বাস্থ্য গবেষকদের মতে, রক্তসঞ্চালন প্রক্রিয়া ও স্নায়ুতন্ত্রের উপরেও খারাপ প্রভাব ফেলে কাঁচা লবণ। বিশ্বাস করা হয় যে, খাবারে বেশি পরিমাণ লবণ নেওয়া মানে অসুখকে দাওয়াত দেওয়া। রান্না করা হলে লবণের লৌহযৌগের সরলীকরণ ঘটে এবং তা খুব সহজেই শোষিত হয়। লবণের লৌহযৌগ একই থাকে এবং তা চাপ বাড়ায়। ফলে শরীরে রক্তচাপ বৃদ্ধি পায়। পূর্ণ বয়স্ক মানুষের দৈনিক দুই চা-চামচ লবণ খাওয়া দরকার।

ভারতীয় পুষ্টিবিদ জানান, ১০ গ্রাম লবণে ৪০০ মি.গ্রা. সোডিয়াম থাকে যা প্রাপ্ত বয়স্কদের জন্য প্রযোজ্য। যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের দৈনিক আধা চা-চামচের বেশি লবণ খাওয়া উচিত নয়। ক্লিনিকল ইনভেস্টিগেইশন জার্নালে প্রকাশিত গবেষণা থেকে জানা যায়, অতিরিক্ত লবণাক্ত খাবার তৃষ্ণা কমায় এবং ক্ষুধা বাড়ায়।

আরো পড়ুন: কিডনি রোগের ঝুঁকিতে বিশ্বে ১০ নাম্বার বাংলাদেশ

তাই বলা যায়, বাড়তি লবণ সব দিক থেকেই শরীরের জন্য ক্ষতিকর। খাবারে বেশি লবণ ছাড়া যদি চলতে না পারেন তাহলে ভাজা লবণ খেতে পারেন। বিশেষজ্ঞদের মতে, এটা প্রক্রিয়াজাত নয় তাই লবণ হিসেবে খাওয়া নিরাপদ।খাবারে বাড়তি লবণ নেওয়া বন্ধ করা উচিত। একেবারেই লবণ খাবেন না- এমন মনোভাব এড়িয়ে চলতে হবে। দুই পন্থাই শরীরের জন্য ক্ষতিকর। সুস্থ থাকতে ও খাবারের স্বাদ বাড়াতে পরিমিত লবণ খাওয়া উচিত।

বাংলাদেশের এবং বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।