নেটফ্লিক্সের সমকামী কনটেন্ট সরানোর দাবি!

 অনুলিপির পোস্ট সবার আগে পড়তে গুগল নিউজে ফলো করুন 👈

নেটফ্লিক্স থেকে সমকামী কনটেন্ট সরানোর দাবি তুলেছে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ। এসব কনটেন্ট ‘ইসলামী এবং সামাজিক মূল্যবোধ এবং রীতি’র বাইরে, আঞ্চলিক আইন লঙ্ঘন করে এবং অবমাননাকর এমন অভিযোগ দেখিয়ে নেটফ্লিক্স থেকে সকল সমকাম জাতীয় কনটেন্ট সরিয়ে ফেলার দাবি জানিয়েছে উপসাগরীয় কয়েকটি দেশ। যার মধ্যে সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের ৬ টি দেশের নাম রয়েছে।

সৌদি গণমাধ্যম থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গেছে, সৌদি আরবসহ উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল বা জিসিসি জোটভুক্ত দেশগুলোর মিডিয়া নিয়ন্ত্রক সংস্থাগুলোর এক যৌথ বিবৃতি দিয়েছে এ বিষয়ে, বিবৃতিতে তারা উল্লেখ করেছে নেটফ্লিক্সে তারা বেশ কয়েকটি সাম্প্রতিক কনটেন্ট পেয়েছে যা আপত্তিকর মনে হয়েছে তাদের। এর মধ্যে শিশুদের জন্য তৈরী একটি সিরিয়ালও রয়েছে। তারা দাবি জানিয়েছে, এই কন্টেন্টগুলি আঞ্চলিক আইন ভঙ্গ করেছে তাদের।

আঞ্চলিক আইনগুলো কি সে ব্যাপারে কোনো বিবৃতি দেওয়া হয়নি। উল্লেখ্য দেশগুলো হলো সৌদি আরব, আরব আমিরাত, কাতার, বাহরাইন, ওমান ও কুয়েত।

আরও পড়ুন# বিয়ের পর আবারও কাজে ফিরলেন পূর্ণিমা!

‘জুরাসিক ওয়ার্ল্ড : ক্যাম্প ক্রেটাকিওয়াস’ নামের একটি অ্যানিমেশন সিরিয়াল  সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনে দেখানো হয়। সেখানে সমপ্রেমের কিছু অংশের ক্লিপগুলোকে অস্বচ্ছ করে প্রচার করা হয়েছে। অস্বচ্ছকৃত ক্লিপগুলোতে দুজন তরুণীকে একে অপরের প্রতি ভালোবাসা প্রকাশ করতে এবং চুম্বন করতে দেখা যায়। এছাড়াও বিতর্কিত ফরাসি চলচ্চিত্র কিউটিজের কিছু ক্লিপ দেখানো হয়েছিল আল একবারিয়া টেলিভিশনে। তখন টেলিভিষন স্ক্রিনের ওপরে লিখা ফুটে ওঠে, নেটফ্লিক্স ‘চলচ্চিত্রের আড়ালে অনৈতিক শিক্ষা ছড়াচ্ছে, যা শিশুদের সুস্থ জীবনযাপনের জন্য হুমকি।’

সৌদি কমিশন ফর অডিও ভিজ্যুয়াল মিডিয়া এবং জিসিসি কমিটি অব ইলেকট্রনিক মিডিয়ার যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘শিশুদের উদ্দেশ্য করে তৈরি কিছু কনটেন্টসহ বেশ কিছু কনটেন্ট সরিয়ে ফেলতে নেটফ্লিক্সকে বলা হয়েছে।’

বিবৃতিতে আরো বলা হয়েছে নেটফ্লিক্স এই ‘আইনভঙ্গকারী’ নির্দেশগুলো মানছে কি না তা খতিয়ে দেখা হবে। এই নির্দেশনা না মানলে তাদের বিরুদ্ধে ব্যবস্থ নেওয়া হবে বলে হুশিয়ারিও দিয়েছে তারা। গত জুন মাসেও সৌদি আরবে ও আরব আমিরাতে ‘লাইট ইয়ার’ নামক একটি অ্যানিমেশন মুভি নিষিদ্ধ করা হয় তাতে সমকামী কনটেন্ট রয়েছে বলে।

তবে এ ব্যাপারে নেটফ্লিক্স এখনো তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.