ক্রিকেটখেলাধুলা

বিতর্কিত নারী এশিয়া কাপের আম্পায়ারিং!

গতকাল শনিবার (১ অক্টোবর) সিলেটে শুরু হয়েছে নারী এশিয়া কাপের এবারের আসর। প্রথম ম্যাচেই থাইল্যান্ডকে ৯ উইকেটে হারিয়ে দুর্দান্ত শুরু করেছে বাংলাদেশ। পরের ম্যাচে শ্রীলংকা ৪১ রানে হারিয়েছে ভারত। সেই ম্যাচেই তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

এবারই প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের পুরোটাই পরিচালিত হচ্ছে নারী আম্পায়ার ও রেফারি দিয়ে। ম্যাচ অফিসিয়ালদের তালিকায় নেই কোনো পুরুষ আম্পায়ার কিংবা রেফারি।

গতকাল দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ১৫০ রান তুলেছিল ভারত। তাদের ইনিংসের শেষ ওভারের পঞ্চম বলে পূজার বিরুদ্ধে রান আউটের আবেদন করে লঙ্কানরা। সিদ্ধান্তের জন্য ডাকা হয় তৃতীয় আম্পায়ারকে।

আরও পড়ুন: শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপ শুরু ভারতের মেয়েদের

এ সময় বারবার ভিডিয়ো দেখে তৃতীয় আম্পায়ার আউটের সিদ্ধান্ত ঘোষণা করেন। তবে ভিন্ন আরেকটি অ্যাঙ্গেল থেকে দেখা যায়, পূজার ব্যাট ক্রিজের মধ্যে থাকা অবস্থায় ভেঙেছে উইকেট!

আম্পায়ারের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি ২ বলে ১ রান করা পূজা। তিনি মাঠ ছাড়েন মাথা নাড়তে নাড়তে। শ্রীলংকার ক্রিকেটাররাও অবাক হয়ে যান রান আউটের সিদ্ধান্তে।

ম্যাচে তৃতীয় আম্পায়ার হিসেবে ছিলেন কাতারের আম্পায়ার শিবানী মিশ্র। মেয়েদের টি-২০ ক্রিকেটে মাত্র তিনটি ম্যাচে আম্পায়ারিংয়ের অভিজ্ঞতা তার। সব মিলিয়ে টি-২০ ক্রিকেটে অভিজ্ঞতা ১১টি ম্যাচের।

এমন বিতর্কিত সিদ্ধান্তের ফলে সমালোচনার মুখে পড়েছে আম্পায়ারিং। তবে টুর্নামেন্ট কমিটির পক্ষ থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।