ব্যবসা-বাণিজ্যশেয়ারবাজার

বড়ো দরপতন দেখল শেয়ারবাজার!

কয়েক সপ্তাহ চাঙ্গা থাকার পর আবারও বড়ো দরপতন দেখল দেশের শেয়ারবাজার। সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবক’টি মূল্যসূচক কমার পাশাপাশি কমেছে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

উল্লেখ্য, এদিনও অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে লেনদেন শুরু হয়। শেয়ারবাজার খুলতেই ডিএসইর প্রধান সূচক বাড়ে ২২ পয়েন্ট। লেনদেনের শুরুতে এমন ঊর্ধ্বমূখী প্রবণতা দেখা দিলেও তা স্থায়ী হয়নি বেশিক্ষণ।

দাম বাড়ার তালিকা থেকে একের পর এক প্রতিষ্ঠান পতনের তালিকায় নাম লেখাতে থাকে। লেনদেনের আধাঘণ্টার মধ্যে সূচক ঋণাত্মক হয়ে পড়ে। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের পতন প্রবণতাও। ফলে সবকটি সূচকের বড় পতন দিয়ে দিনের লেনদেন শেষ হয়।

সারাদিন শেষে ডিএসইতে মাত্র ১৯টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৭টির। আর অপরবর্তিত রয়েছে ১৮২টির দাম। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১১৯ পয়েন্ট কমে ৬ হাজার ৪৪৯ পয়েন্টে উঠে এসেছে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪৭ পয়েন্ট কমে ২ হাজার ৩১৪ পয়েন্টে অবস্থান করছে। অন্যদিকে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট কমে ১ হাজার ৪১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

আরও পড়ুন : ডিম ও মুরগির বাজার বেসামাল, বেড়েছে দাম!

এদিকে সবকটি মূল্যসূচকের বড় পতন হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৪১৭ কোটি ৫২ লাখ টাকা। আগের দিন লেনদেন ছিল ১ হাজার ১৬৯ কোটি ৮৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে প্রায় ২৪৭ কোটি ৬৯ লাখ টাকা।

ডিএসইতে টাকার অংকে সব থেকে বেশি লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মার শেয়ার। কোম্পানিটির ১৫০ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েচে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ১১৫ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ৮১ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সোনালী পেপার।

এছাড়াও ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আইপিডিসি ফাইন্যান্স, ইস্টার্ন হাউজিং, জেএমআই হসপিটাল অ্যান্ড রিকুইজিট ম্যানুফ্যাকচারিং, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, শাহিনপুকুর সিরামিকস, ওরিয়ন ইনফিউশন এবং ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৮২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে ২১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৯টির এবং ১০৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।