ফিচার

ভাত খাওয়ার পর ত্যাগ করুন এই বদ অভ্যাস – না হলেই বি’পদ

বাঙালি অনেক ব্যস্ত মানুষ। আমাদের দৈনন্দিন আচার-অভ্যাসের মধ্যে কিছু কিছু এমন কাজ আছে যা ক্ষতিকর। একটু চেষ্টা করলেই স্বাস্থ্যের জন্য হানিকর এসব বদভ্যাস থেকে মুক্ত হতে পারি আমরা। আমারা প্রতিদিন তিন বেলা ভাত খাই। একবার কি লক্ষ্য করছেন ভাত খাওয়ার পর আপনি কি কাজ করেন। কি করলে আপনার শরীরের জন্য খুবই ক্ষতি হবে। চলুন জেনে নেওয়া যাক ভাত খাওয়ার পর কি বদ অভ্যাস ত্যাগ করব

ধুমপান না করা: যারা নিয়মিত সিগারেট পানে অভ্যস্ত তাদের ভরপেট খাওয়ার পর যেন একটি সিগারেট না হলেই নয়। গবেষণায় দেখা গেছে, খাওয়ার পরপর একটি সিগারেট খাওয়া ১০টি বা তারও বেশি সিগারেট খাওয়ার সমান ক্ষতিকর। অনেকেই মনে করেন ভারি খাবার খাওয়ার পর সিগারেট হজমে সাহায্য করে, তবে এই ধারণা একেবারেই ঠিক নয়। ধূমপান বরাবরই শরীরের জন্য ক্ষতিকর, খাওয়ার পরই যদি সিগারেট খাওয়া হয় তাহলে ক্ষতির পরিমান প্রায় ১০ গুণ বেড়ে যায়।

হাটাঁ-চলা না করা: অনেকেই বলে থাকেন খাবার পর ১০০ কদম হাটা মানে আয়ু ১০০ দিন বাড়িয়ে ফেলা। কিন্তু আসলে বিষয়টা পুরোপুরি সত্য নয়। খাবার পর হাঁটা উচিত , তবে অবশ্যই সেটা খাবার শেষ করেই তাত্ক্ষণিকভাবে নয়। খাবার পরপরই ব্যায়াম করা ঠিক নয়। খাবার পরপরই কোমড়ের বেল্ট কিংবা প্যান্টের কোমর আলগা করবেন না।

আরো পড়ুন: ভাতের মাড় বা ফ্যান ফেলে দেন! এর উপকারিতা জানলে ভুলেও ফেলবেন না

খাওয়ার পরেই না ঘুমানো: ভারি খাবার খাওয়ার পর কিছুটা ঝিমুনিভাব হওয়া খুবই স্বাভাবিক। তবে খাওয়ার পরপরই ঘুমানো ঠিক নয়। কারণ এতে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। ঘুমানোর পর পুরো শরীরের কার্যপ্রক্রিয়ার গতি কমে যায়। তাই খাবার ঠিকভাবে হজম হয় না। আর খাবার ঠিকভাবে হজম না হলে নানান ধরনের শারীরিক সমস্যা হতে পারে। তাই খাওয়ার পরপরই না ঘুমিয়ে কিছুটা সময় অপেক্ষা করে তারপর শুতে যাওয়া উচিত।

খাবার পর ঔষধ সাথে সাথে সেবন না করা: কারণ খাওয়ার পরপরই ঔষধ সেবন করলে করলে শরীরের রক্ত সঞ্চালন মাত্রা বেড়ে যায়। এর ফলে পাকস্থলির চারপাশের রক্তের পরিমাণ বেড়ে যায়। ঔষধ খাবেন না। ভাত খাওয়ার পরপরই ঔষধ খাওয়া উচিত নয় বলে মনে করে অনেক চিকিত্সক। কারণ ভাত পরিপাকের জন্য প্রস্তুত হতে কিছুটা সময় নেয়।

বাংলাদেশের এবং বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।