শিক্ষা

বন্যায় ক্ষতিগ্রস্ত ১১০১ শিক্ষাপ্রতিষ্ঠান : মাউশির প্রতিবেদন

চলমান বন্যায় দেশের ১১০১ টি স্কুল ও কলেজ ক্ষতির সম্মুখীন হয়েছে বলে একটি প্রতিবেদনে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। দেশের মোট ১৮ জেলার বিভিন্ন স্কুল ও কলেজ এসব ক্ষয়ক্ষতির শিকার বলে প্রতিবেদনটিতে জানা গেছে।

এসব স্কুল/কলেজের অনেকগুলো এখনও পানিবন্দী অবস্থায় রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে পানি নেমে গেলেও বন্যার পানিতে নষ্ট হয়েছে ল্যাব, খেলার মাঠ, আসবাবপত্র সহ নানান গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি ও ফাইলপত্র। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের যাতায়াতের রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে শিক্ষার্থীদের স্কুল কলেজে যাওয়া আসায় পোহাতে হচ্ছে ব্যাপক ভোগান্তি। এসব শিক্ষাপ্রতিষ্ঠান ও রাস্তাঘাটসমূহ মেরামত ছাড়া পাঠদানের অযোগ্য হয়ে পড়েছে। গত ৩০ জুন বৃহস্পতিবার এক প্রতিবেদনে মাউশি এ তথ্য জানিয়েছে। 

#আরও পড়ুন: বুয়েটে চান্স পেল নিহত আবরার ফাহাদের ছোটো ভাই আবরার ফাইয়াজ!

মাউশির একটি সূত্র থেকে জানা যায়, বন্যায় মোট ১৮ টি জেলার ৯০ টি উপজেলার ১১০১ টি নিন্ম মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং বেশকিছু কলেজ (উচ্চ মাধ্যমিক) ক্ষতির শিকার হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সিলেটে। এ জেলার ১৩ টি উপজেলার মোট ৩০৬ টি প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও, হবিগঞ্জের ৬ উপজেলায় ৭৬টি প্রতিষ্ঠান, সুনামগঞ্জের ১১ উপজেলায় ২৬৩টি, মৌলভীবাজারের পাঁচ উপজেলায় ৪৫টি, গাইবান্ধার চার উপজেলায় ১৮টি, কুড়িগ্রামের সাত উপজেলায় ১০০টি, লালমনিরহাটের দুই উপজেলায় তিনটি, ব্রাহ্মণবাড়িয়ায় ৩ উপজেলায় সাতটি, ময়মনসিংহের একটি উপজেলায় তিনটি, টাঙ্গাইলের পাঁচ উপজেলায় ৩৮টি, জামালপুরের পাঁচ উপজেলায় ৪৫টি, কিশোরগঞ্জের ছয় উপজেলায় ৩৮টি, শেরপুরের তিন উপজেলায় তিনটি, নেত্রকোনায় ১০ উপজেলায় ১২৩টি, বগুড়ার দুই উপজেলায় আটটি, সিরাজগঞ্জের চার উপজেলায় ২২টি, নরসিংদীর এক উপজেলায় একটি ও মানিকগঞ্জের দুই উপজেলায় দুইটি শিক্ষাপ্রতিষ্ঠান প্লাবিত হয়েছে। এসব প্রতিষ্ঠানে প্রায় ছয় লাখ শিক্ষার্থী পড়াশোনা করে। 

মাউশির পরিচালক (মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশান উইং) অধ্যাপক মো. আমির হোসেন বলেন, ”বন্যায় দেশের ১৮ জেলায় ১১০১টি শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। এর বাইরে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র তৈরি করা হয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের কী ধরনের ক্ষতি হয়েছে তা জানাতে মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। সবাই ছক আকারে সেসব তথ্য পাঠাচ্ছে।

#আরও পড়ুন: প্রাথমিক শিক্ষায় বিশ্বব্যাংকের অনুদান পেল বাংলাদেশ

ক্ষতিগ্রস্তের মধ্যে ৮৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠান বর্তমানে পাঠদানের অনুপযোগী হয়ে পড়েছে। ১০১টি আশিংক ব্যবহার করা যাবে। বাকি ১৩২টির পানি নেমে গেলে পাঠদান করানো সম্ভব হবে। ক্ষতিগ্রস্ত বিদ্যালয় মেরামত ও সংস্কার কাজের জন্য প্রায় ৮ থেকে ৪০ কোটি টাকা প্রয়োজন হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

Recent Posts

  • বিনোদন জগৎ

ব্যাচেলর পয়েন্ট এর লগে আছি.কম এর MD গ্রেফতার

ব্যাচেলর পয়েন্ট বাংলাদেশের বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ধারাবাহিক নাটক। বর্তমানে ব্যাচেলর পয়েন্ট নাটকের সিজন ৪ চলতেছে।…

  • গল্প

মানুষের শরীরে কোন অ’ঙ্গটি জন্মের পর আসে, আবার মৃ’ত্যুর আগে চলে যায়?

মানুষের শরীরের কোন অ’ঙ্গটি জন্মের পর আসে ? জানেন কী? আমরা সবাই কম বেশি জানি।…

  • শিক্ষা

এসএসসিতে পা দিয়ে লিখে জিপিএ-৫ পেল কুড়িগ্রামের মানিক

এসএসসি রেজাল্ট ঃ এসএসসি ২০২২-এ পা দিয়ে লিখে জিপিএ-৫ পেয়ে আলোড়ন ফেলে দিলো জন্ম থেকেই…

  • খেলাধুলা

ইনজুরির কারণে সুইজারল্যান্ডের বিপক্ষে খেলবেন না নেইমার! ক্যামেরুনের বিপক্ষে খেলা নিয়েও শঙ্কা

সুইজারল্যান্ডের বিপক্ষে খেলবেন না নেইমার । এমনটাই জানিয়েছেন স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা। এবারের বিশ্বকাপে ভাগ্য খারাপ…

  • ফিচার

ছুরি-বটির ঝামেলা ছাড়াই, নারিকেল আস্ত রেখে ছাল ছাড়ানোর কার্যকরী পদ্ধতি, রইল ভিডিও সহ পুরো নিয়ম

নারিকেলর ছাল ছাড়ানোর পদ্ধতি : নারিকেল আমরা কে না চিনি। নারিকেল আমাদের নিত্যদিনের খুবই পরিচিত…

  • গল্প

মাত্র দু-মিনিট সময় লাগবে গল্পটি পড়তে, মিস করলে জীবনের অনেক কিছু অজানা থাকবে

শিক্ষনীয় গল্প: সাইকোলজির টিচার ক্লাসে ঢুকেই বললেন, আজ পড়াবো না। স্যারের এমন কথা শুনে সবাই…