বন্যায় বেড়েছে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা!

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ভয়াবহ বন্যায় স্বাস্থ্য অধিদফতর কতৃক পাওয়া সংবাদ অনুযায়ী, প্রায় ৬৯৬৩ জন ডায়রিয়াতে আক্রান্ত হয়েছেন।

তবে দেশে বন্যায় গত ২৪ ঘণ্টায় কারও মৃত্যু ঘটেনি, তাই মৃত্যুর সংখ্যা ৯৫ জনই রয়ে গিয়েছে। মূলত বন্যা কবলিত এলাকাগুলোতে বন্যাসৃষ্ট বিভিন্ন দুর্ঘটনা ও বিভিন্ন রোগেই তাদের মৃত্যু ঘটেছে। তবে, সিলেট বিভাগেই মৃতের হার বেশি।

শনিবার (২জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে দেশব্যাপী বন্যার পরিস্থিতি নিয়ে এইসব তথ্য বিজ্ঞপিতে পাঠানো হয়।

এই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত শুক্রবার (১জুলাই) অবধি বিভিন্ন রোগে (বন্যাজনিত) ১০ হাজার ২০৯ জন আক্রান্ত ছিল। অথচ, এক দিনের ব্যবধানে তা দাঁড়ায় ১০ হাজার ৭৭৪ জনে।

দেশে বন্যার প্রথম থেকে এই পর্যন্ত ডায়রিয়ার আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৯৬৩ জন এবং মারা গিয়েছেন ১ জন। এছাড়াও চোখের রোগে (আরটিআই) আক্রান্ত হয়েছেন প্রায় ৪৩২ জন৷ কিন্তু এই রোগে কারও এখন অবধি মৃত্যু ঘটেনি।

#আরও পড়ুন: ফের বাড়ছে করোনা সংক্রমণ!

এই বন্যার প্রকোপে হওয়া বজ্রপাতেও ১৫ জন মারা গেছেন। এছাড়াও সাপ কামড়েছে ১৪ জনকে এবং তাদের মধ্যে ২জন মৃত্যু বরণ করেছেন, পানিতে ডুবে মারা গেছে ৬৮ জন।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করেছেন, গত ১৭ মে হতে ২ জুলাই অবধি বন্যাতে মৃত্যু ঘটে রংপুর বিভাগে ৫ জন, ময়মনসিংহ বিভাগে ৩৩ জন, সিলেটে ৫৬ জন ও ঢাকা বিভাগে ১ জনসহ মোট ৯৫ জন মারা যায়।

তবে জেলা ভিত্তিক মৃত্যুর সংখ্যায় শীর্ষ অবস্থানে রয়েছে সুনামগঞ্জ। এখন অবধি সুনামগঞ্জে ২৮ জনের মৃত্যু ঘটে। সিলেট জেলাতে ১৮ জনের, মৌলভীবাজারে ৫ জন মারা যায়। নেত্রকোনায় ১১ জন, জামালপুর ৯ জন, শেরপুরে ৭ জন, কুড়িগ্রাম ৪ জন, লালমনিরহাটে ১ জন এবং টাঙ্গাইলে ১ জনের মৃত্যু হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.