ক্রিকেটখেলাধুলা

পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপে চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা!

এশিয়া কাপের ফাইনাল ম্যাচে বাংলাদেশ সময় শনিবার (১১ সেপ্টেম্বর) রাত আটটায় শুরু হওয়া ম্যাচে পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে আরও একবার চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা!

টসে হেরে ব্যাটিং করতে নেমে শুরুতেই বিপাকে পড়ে যায় লঙ্কানরা। নিয়মিত বিরতিতে হারাতে থাকে দলের স্বীকৃত ব্যাটসম্যানদের উইকেট! প্রথম ওভারে কুশাল মেন্ডিসের উইকেট হারনোর ধাক্কা সামলে ওঠার আগেই চতুর্থ ওভারে তারা হারায় গত ম্যাচের হাফ সেঞ্চুরিয়ান পাথুম নিশাকার গুরুত্বপূর্ণ উইকেট।

এরপর ষষ্ঠ, অষ্টম ও নবম ওভারে আরও তিনটি উইকেট হারায় শ্রীলঙ্কা। অনেকেই তখন ধরে নিয়েছেন শ্রীলঙ্কার হাত থেকে বুঝি বেরিয়েই গেছে ম্যাচ। ঠিক তখনই উইকেটের সামনে ঢাল হয়ে দাঁড়ান ভানুকা রাজাপাকশে ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।

দুই ব্যাটসম্যানের দুর্দান্ত ব্যাটিংয়ে ততক্ষণে আবারও ম্যাচে ফিরেছে লঙ্কানরা। শেষ পর্যন্ত ভানুকার ৭১ (৪৫) ও হাসারাঙ্গার ৩৬ (২১) রানে ভর করে তারা ১৭০ রানের টার্গেট দেয় পাকিস্তানকে। সার্বিক বিবেচনায় ফাইটিং টোটাল হিসেবে যথেষ্টই ছিলো এই স্কোর। পাকিস্তানের পক্ষে তিনটি উইকেট নেন হারিস রউফ। ১ টি করে উইকেটের দেখা পান নাসিম, শাদাব ও ইফতিখার।

আরও পড়ুন: এশিয়া কাপের প্রাইজমানি বেড়েছে তিনগুণেরও বেশি!

অন্যদিকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ওভারে কোন বল হওয়ার আগেই অতিরিক্ত ১০ রান পেয়ে যায় পাকিস্তান। ব্যাটসম্যানরা শুরুটাও করেছিলেন বেশ সুন্দরভাবে। কিন্তু চতুর্থ ওভারে এসে টানা দুই বলে বাবর ও ফখর জামানের উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় পাকিস্তান শিবির

এরপর লম্বা সময় উইকেট না হারালেও, রান রেট বা খেলার পরিস্থিতিকে আর পুরোপুরি নিজেদের নিয়ন্ত্রণে আনতে পারেনি পাকিস্তান। ধীরগতিতে টিকে থেকে তখন উইকেট এড়াতে চাচ্ছিলেন রিজওয়ান ও ইফতিখার আহমেদ।

তবে শেষ রক্ষা আর হয়নি। চতুর্দশ ওভারে ইফতিখারের উইকেটের পর যেনো সবার শুরু হয় বাড়ি ফেরার তাড়া। একের পর এক উইকেট হারাতে থাকে পাকিস্তান।

শেষতক রিজওয়ানের কষ্টার্জিত ৫৫ (৪৯) রান ও ইফতিখারের ৩২ (৩১) রানে ভর করে কিছুটা সম্মানজনক রানে পৌছাতে সক্ষম হয় পাকিস্তান। পরবর্তী ব্যাটসম্যানদের নিয়মিত আসা-যাওয়ায় সব উইকেট হারিয়ে ১৪৭ রানে থামে পাকিস্তানের স্কোর। শ্রীলঙ্কার পক্ষে ৪ টি উইকেট নেন প্রমোদ মধূসন, ৩ টি উইকেট পেয়েছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। এছাড়াও ২ টি উইকেট নেন চামিকা করুণারত্ন ও ১ উইকেট পান মহেশ থিকসানা।

এই ২৩ রানের হারের মধ্য দিয়ে শ্রীলঙ্কার কাছে শিরোপাও হারালো পাকিস্তান। অন্যদিকে এই নিয়ে মোট ৬ বার এশিয়া কাপে চ্যাম্পিয়ন হলো শ্রীলঙ্কা। সেজন্য অবধারিতভাবেই উল্লাস চলছে লঙ্কান শিবিরে!

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।