খবরপরীক্ষাশিক্ষা

এসএসসি ও এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা

আজ রবিবার (১৭ জুলাই) সচিবালয়ে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করেছেন মাননীয় শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি

প্রেস ব্রিফিংয়ে উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, গত ১৯ জুন ২০২২ তারিখে সারাদেশে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল কিন্তু সিলেট বিভাগ সহ ময়মনসিংহ অঞ্চল ও উত্তরাঞ্চলের কিছু জেলায় বন্যা পরিস্থিতির অবনতির কারণে উক্ত পরীক্ষা সাময়িকভাবে স্থগিত ঘোষণা করা হয়েছিল।

বর্তমানে যদিও সিলেট অঞ্চলের কিছু বিদ্যালয় আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে, তবুও বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় আমরা আশা করছি এ মাসের শেষ নাগাদ আশ্রয়কেন্দ্রগুলোকে পরীক্ষাকেন্দ্র হিসেবে ব্যবহার উপযোগী করা যাবে।

আরও পড়ুন# চালু হয়েছে চবির শাটল ট্রেন

তিনি আরও বলেন, ‘আপনারা জানেন বন্যা পরিস্থিতি ছিল ভয়াবহ, এসব অঞ্চলের অনেক শিক্ষার্থীর বইপুস্তক বন্যার পানিতে নষ্ট হয়ে গিয়েছে। আমরা আশা করছি যে আগামী ২৪ তারিখের মধ্যে ওইসব শিক্ষার্থীদের মধ্যে নতুন বই সরবরাহ করতে পারবো। তাদের সংখ্যা নিরূপণ করা হয়েছে। আমরা ভেবেছিলাম যে অগাস্টের মাঝামাঝি সময়ে এই পরীক্ষা শুরু করে দিতে পারবো কিন্তু পূর্বাভাস ও অতীতের অভিজ্ঞতা বলে অগাস্টের মাঝামাঝি একটি বড়ো বন্যার আশঙ্কা রয়েছে। সে কারণে আমরা সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে অর্থাৎ সেপ্টেম্বরের ১৫ তারিখ থেকে এস এস সি ও সমমানের পরীক্ষা শুরু করতে যাচ্ছি। এতে বন্যা পরিস্থিতি তৈরি হলেও পরীক্ষায় এর প্রভাব পড়ার সম্ভাবনা নেই। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা আশা করছি যথাসময়ে সেপ্টেম্বরের মাঝামাঝিতে পরীক্ষা শুরু করতে পারব। বোর্ডসমূহ অতি দ্রুত পরীক্ষার সময়সূচী প্রকাশ করবে।’

সাধারণত এসএসসি ও এইচএসসি পরীক্ষার মাঝখানে দুই মাসের ব্যবধান থাকে। সে হিসেবে নভেম্বরের মাঝামাঝিতে এইচ এস সি পরীক্ষা শুরু করার কথা। কিন্তু বোর্ডগুলোকে এসএসসি পরীক্ষা শুরুর ৪৫ দিনের মাথায় অর্থাৎ নভেম্বরের শুরুতে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরুর নির্দেশনা দেন শিক্ষামন্ত্রী।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।