স্বাস্থ্য

খালি পেটে ভু’লেও যে তিন কাজ করবেন না

সকালে ঘুম থেকে উঠে কি খাব সেটা নিয়ে চিন্তা করি। কিন্তু কি খেলে শরীরের উপকার হবে সেটা নিয়ে চিন্তা করার প্রয়োজন মনে করি না। আসলে ঘুম থেকে উঠে কি খাওয়া উচিত? আর কি খাওয়া উচিত নয়? কেউ কেউ সকালে খালি পেটে বিভিন্ন গাছের বাকল যেমন, অর্জন গাছের বাকল, পুদিনা পাতার রস, হরতকি, ইত্যাদি পানিতে ভিজিয়ে খাওয়ার পরামর্শ দেন। শুধু খাওয়া দাওয়া কি উচিত নয় নাকি এমন কোন কাজ আছে যা করা উচিত নয়? চলুন জেনে নেয়া যাক বিস্তারিত প্রতিবেদনে…

১. প্রথমে সকালে ঘুম থেকে উঠে আমরা ব্রাশ করি। ব্রাশ করার পর চা বা কপি না খেলে আমাদের সকালে নাস্তা সম্পন্নই হয় না। আমরা হয়তো জানি না, চা বা কফি কতটা ক্ষতিকর আমাদের শরীরের জন্য। বিশেষ করে খালি পেটে। এর ফলে পাচন তন্ত্রে বিভিন্ন সমস্যা দেখা দেয়। শরীরে অ্যাসিডের পরিমাণ বৃদ্ধি পেলে গা বমি বমি ভাব থাকতে পারে বা বমিও হতে পারে। সকালে চা পান করার আগে কিছু খেয়ে নেবেন।

২. আমরা প্রায় সময় খালি পেটে মসলাযুক্ত খাবার দিয়ে সকালের নাস্তা করে থাকি। যেন সকালে অতিরিক্ত তেল দিয়ে নুডুলস ভেজে খাওয়া। মসলাযুক্ত খাবার খালি পেটে খেলে নানা সমস্যা হয়। গ্যাস্ট্রিকের সমস্যা হয় বুকে জ্বালাপোড়া করে। অতিরিক্ত মসলাযুক্ত খাবার না খেয়ে হালকা খাবার খাওয়াটাই উত্তম।

৩. খালি পেট মদ্যপান করলে হ্যাঙ্গওভার হয়, যা সহজে কাটে না। তাই কিছু খাওয়ার পর মদ্য পান করুন। কিছু না-খেয়ে মদ্যপান করলে তা শরীরকে দ্বিগুণ দ্রুততার সঙ্গে প্রাভাবিত করবে। পরে শরীরের পক্ষে সেটিকে ভাঙা কঠিন হয়ে দাঁড়ায়। তাছাড়া সাধারণভাবেই মদ পান করা মানুষের শরীরের জন্য খুব ক্ষতিকর। মদ পানের ফলে মানুষের ক্যান্সার হয় এমনকি মৃত্যুর দিকে ঝুঁকে পড়ে। যারা নিয়মিত মত সেবন করে তারা হালকা নাস্তা খাওয়ার পর তা সেবন করতে পারে। খালি পেটে মত সেবন করলে মৃত্যু ঘঠতে পারে।

আরো পড়ুন: নাক-কান-গলায় কিছু ঢুকে গেলে কী করবেন জেনে রাখুন

৪. আমরা প্রায় সময় রাতে না খেয়ে ঘুমিয়ে যাই। আসলে খালি পেটে ঘুমিয়ে পড়লে ঘুমে ব্যাঘ্যাত ঘটে। ভালো ঘুমের জন্য শরীরের পর্যাপ্ত পরিমাণে গ্লুকোজের প্রয়োজনীয়। এ ক্ষেত্রে দুগ্ধজাত খাদ্য খেয়ে ঘুমাতে পারেন। তাছাড়া বিভিন্ন ফল বা ফলের রস খেয়ে ঘুমালে কোন সমস্যা হবে না। খালি পেটে ঘুমিয়ে গেলে স্বাস্থ্যের ক্ষতি হয়। ক্ষুধা লাগলে এবং শরীরের গ্লুকোজের মাত্রা কম থাকলে ঘুমের অসুবিধা হয়। কম ঘুম আবার ক্ষুধা তৈরির হরমোনকে বাড়িয়ে দেয়। তাই রাতে একটু কিছু খেয়ে ঘুমাতে হবে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।