বিশ্ব গণিত আসরে ব্রোঞ্জপদক পেল বাংলাদেশের শিক্ষার্থীরা!

৬৩তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে ১টি ব্রোঞ্জপদক ও ৫টি সম্মানজনক স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ থেকে অংশ নেওয়া শিক্ষার্থীরা। আজ শুক্রবার (১৫ জুলাই) নরওয়ের স্থানীয় সময় বেলা ৩ ঘটিকায় গণিতের বিশ্ব আসর খ্যাত এ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের পুরষ্কার প্রদান করা হবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বাংলাদেশ দল দলীয় ক্যাটাগরিতে সর্বমোট ১১৫ নম্বর পেয়ে ৫৭তম স্থান অধিকার করেছে। মোট অংশগ্রহণকারী দল ১০৪টি। বাংলাদেশ দলের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ নম্বর পেয়ে ব্রোঞ্জপদক পেয়েছে তাহজিব হোসেন খান। তার প্রাপ্ত নম্বর ২৩। তাহজিব সরকারি আনন্দমোহন কলেজের শিক্ষার্থী। এছাড়াও সম্মানজনক স্বীকৃতি পেয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের মো. ফোয়াদ আল আলম, নটর ডেম কলেজের তাহমিদ হামিম চৌধুরী, সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের এস এম এ নাহিয়ান, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নুজহাত আহমেদ দিশা ও নটর ডেম কলেজের মো. আশরাফুল ইসলাম ফাহিম। তাহমিদের প্রাপ্ত নম্বর ২১। ফোয়াদ পেয়েছে ২১। নাহিয়ানের প্রাপ্ত নম্বর ১৯। আশরাফুলের ও নুজহাতের প্রাপ্ত নম্বর ১৪।

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে এ বছর দলীয় ক্যাটাগরিতে ২৫২ নম্বরের মধ্যে ২৫২ নম্বর পেয়ে ৬টি সোনার পদক জিতে শ্রেষ্ঠ হয়েছে চীনা দল। ২০৮ নম্বর নিয়ে দ্বিতীয় স্থান অধিকার করেছে দক্ষিণ কোরিয়া এবং ২০৭ নম্বর পেয়ে তৃতীয় স্থানে আছে যুক্তরাষ্ট্র।

গত দুই বছর বিশ্বজুড়ে করোনা সংক্রমণের কারণে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড (আইএমও) প্রতিযোগিতা হয়েছিল অনলাইনে ভার্চ্যুয়াল ভাবে। এবছর সরাসরি হলো। এবারের আয়োজক দেশ ছিল নরওয়ে।

 নরওয়েতে অনুষ্ঠিত ৬৩তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড
নরওয়েতে অনুষ্ঠিত ৬৩তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড

গত ১০ জুলাই নরওয়ের স্থানীয় সময় বেলা ৩টায় এবারের গণিত আসরের উদ্বোধন হয়। এবং ১১ ও ১২ জুলাই পরীক্ষা পর্ব শেষ হয়ে আজ ১৫ জুলাই সমাপনী ও পুরষ্কার বিররণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য ২০০৫ সাল থেকে আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশ দল। এবার বাংলাদেশ ১৮তম বারের মতো অংশ নিল।

আরও পড়ুন# ভারত ও যুক্তরাষ্ট্রে নতুন রাষ্ট্রদূত নিয়োগ

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.