স্বাস্থ্যস্বাস্থ্য ও লাইফস্টাইল

ঢাকায় শনাক্ত হলো ওমিক্রনের নতুন দুই সাব-ভ্যারিয়েন্ট!

সম্প্রতি আন্তর্জাতিক উদরানয় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) জানায়, ঢাকায় শনাক্ত হয়েছে করোনাভাইরাসের ভ্যারিয়েন্ট ওমিক্রনের নতুন দুই ধরনের সাব-ভ্যারিয়েন্ট। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, গত কয়েক দিনের করোনা সংক্রমণের হার বৃদ্ধির জন্য দায়ী এই দুই সাব-ভ্যারিয়েন্ট।

এই তথ্য গত শনিবার (১৭ সেপ্টেম্বর) আইসিডিডিআর,বির ওয়েবসাইটে জানানো হয়েছে। এসব তথ্য নতুন আক্রান্তদের নমুনা পরীক্ষা পর্যবেক্ষণে জানা যায়।

আইসিডিডিআর,বি প্রতিষ্ঠানটি জানিয়েছে— গত ২০ জুলাই হতে ৯ সেপ্টেম্বর অবধি করোনা সংক্রমণের গতি-প্রকৃতি নির্ণয়ে ৩৮টি জিনোম সিকোয়েন্স করা হয়েছে। এর ফলে ঢাকায় পাওয়া গেছে ওমিক্রনের দুটি নতুন সাব-ভ্যারিয়েন্টের উপস্থিতি। এই জিনোম সিকোয়েন্সে ওমিক্রন ভ্যারিয়েন্টগুলোর মধ্যে আছে ২৬টি ওমিক্রন বিএ.৫ এবং ১২টি ওমিক্রন বিএ.২ সাব-ভ্যারিয়েন্ট।

# দ্রুত টিকা গ্রহণ করুন, অক্টোবরের পর টিকা নাও পেতে পারেন: স্বাস্থ্যমন্ত্রী

তাদের ওয়েবসাইটে দেওয়া তথ্য মতে, রাজধানী ঢাকাসহ সারা দেশে প্রাথমিকভাবে সবচেয়ে বেশি প্রচলিত ছিল ওমিক্রনের বিএ.৫ সাব-ভ্যারিয়েন্ট। কিন্তু গত তিন সপ্তাহে মিউটেশন ঘটেছে বিএ.৫ থেকে বিএ.২-তে স্থানান্তরিত হয়েছে, যা একটি বড় পরিবর্তন। একই সময়ে বিএ.২.৭৫ (n=6) ও বিজে.১ (n=1) (যা মূলত বিএ.২ থেকে উৎপন্ন হয়েছে) নামে নতুন দুটি সাব ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

অন্যদিকে একই চিত্র উঠে এসেছে ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভসের (আইডিইএসএইচআই) এক প্রতিবেদনে। তারা ঢাকা শহরে ওমিক্রন বিএ.২.৭৫ এবং বিজে.১ উভয় উপ-ধরন শনাক্ত হয়েছে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।