ভারতে ১২ কোটি টাকার তিমির বমি জব্দ, আটক ৪!

 অনুলিপির পোস্ট সবার আগে পড়তে গুগল নিউজে ফলো করুন 👈

ভারতে ১২ কোটি টাকা মূল্যের তিমি মাছের বমি (অ্যাম্বারগ্রিস) উদ্ধার করা হয়েছে। ভারতের উত্তর প্রদেশের রাজধানী লক্ষ্ণৌ থেকে ৪ কেজি ১২০ গ্রাম ভরের এই অ্যাম্বারগ্রিস উদ্ধার করা হয়। পাচারের উদ্দেশ্যে এসব অ্যাম্বারগ্রিস রাখা হয়েছিল। এ ঘটনায় চারজনকে আটক করা হয়েছে। 

বুধবার লক্ষ্ণৌ পুলিশের এক টুইটবার্তায় এসব তথ্য জানানো হয়। হিন্দিতে লেখা সেই টুইটবার্তার বাংলা অনুবাদ করা বার্তাটি হুবুহু তুলে ধরা হলো,‘গত ০৫/০৯/২০২২ তারিখে লক্ষ্ণৌয়ের গোমতিনগর এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে ৪ কেজি ১২০ গ্রাম অ্যাম্বারগ্রিস উদ্ধার করেছে পুলিশ। ভারতীয় মুদ্রায় এই পরিমাণ অ্যাম্বারগ্রিসের মূল্য ১০ কোটি রুপি।’

অবৈধভাবে পাচারের উদ্দেশ্যে অ্যাম্বারগ্রিস রাখার দায়ে ভারতের বন্যপ্রাণী সংরক্ষণ আইনের আওতায় চারজনকে গ্রেপ্তার করা হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে টুইট বার্তায়।

আরও পড়ুন# চীনে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৭৪!

তিমির একটি বিশেষ প্রজাতির নাম স্পার্ম হোয়েল। এই প্রজাতির তিমি খাবার গ্রহণের পর পরিপাকতন্ত্রে কোনো সমস্যা বা অন্য কোনো কারণে যে বমি করে, তাকে বলা হয় গ্রে অ্যাম্বার বা অ্যাম্বারগ্রিস।

নিরেট, নরম ও খানিকটা চটচটে এই বস্তুটি ‘ভাসমান স্বর্ণ’ নামেও পরিচিত। সারা বিশ্বেই সুগন্ধি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও ওষুধশিল্পে অ্যাম্বারগ্রিসের ব্যাপক চাহিদা রয়েছে। দুষ্প্রাপ্য হওয়ায় এর দামও অনেক বেশি। বর্তমানে আন্তর্জাতিক বাজারে এক কেজি অ্যাম্বারগ্রিসের মূল্য বাংলাদেশি টাকায় ১ কোটি ১৯ লাখ টাকার সমান।

মানব সভ্যতায় এই অ্যাম্বারগ্রিস ব্যবাহারের ইতিহাস বেশ প্রাচীন। কিন্তু ঠিক কোথায় এবং কবে এর ব্যবহার প্রথম শুরু হয়েছিল, তা এখনও জানা যায়নি।   

গত জুলাই মাসে কেরালার প্রায় ২৮ কেজির সমপরিমাণ অ্যাম্বারগ্রিসের সন্ধান পেয়েছিলেন একদল ভারতীয় জেলে। পরে স্থানীয় কর্তৃপক্ষের কাছে তা হস্তান্তর করা হয়। পরে সেই জেলে দলের প্রত্যেক জেলেকে পুরস্কারস্বরূপ নগদ অর্থ দেওয়া হয়েছিল।

সূত্র: এনডিটিভি

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.