স্বাস্থ্য ও লাইফস্টাইল

দাঁতের গর্ত হয় কেন, আর গর্ত হলে আপনি কী করবেন জেনে নিন

আমাদের অতি মূল্যবান সম্পদ দাঁত। বর্তমানে দাঁত ক্ষয় ও দাঁতে ছিদ্র হওয়া একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সাধারণত শিশু ও বয়স্কদের এই সমস্যাটি বেশি হতে দেখা যায়। দাঁতের মধ্যে নানা কারণে গর্ত হতে পারে। সুস্থ থাকতে গেলে সবার আগে উচিত দাঁত ও মাড়ির সঠিক যত্ন নেওয়া। ডাক্তারদের কথায়, আমাদের মুখের স্বাস্থ্য গোটা শরীরের উপর বিরাট প্রভাব ফেলে।

তাই আমাদের প্রত্যেকের উচিত মুখের স্বাস্থ্যের প্রতি বিশেষ নজর দেওয়া। এক্ষেত্রে দাঁত এবং মাড়ি দুয়েরই খেয়াল রাখতে হবে। তা আমাদের নিয়মিত সকাল সন্ধ্যা দুই বার দাঁত ব্রাশ করতে হবে। দাঁতের গর্ত দেখা দেওয়ার সাথে সাথে দাঁতের গর্তটা ভরাট করে ফেলতে হবে। আর না হলে দাঁতের ব্যথার তীব্রতা বেড়ে যাবে। চিকিৎসা ব্যবস্থা ও জটিল হয়ে পড়বে।

দাঁতের গর্ত হলে আপনার করণীয় হল: ১.আপনার খাওয়া খাবার থেকে ক্যালসিয়াম ও ফসফরাস সংগ্রহ করতে সাহায্য করে ভিটামিন ডি। গবেষণায় দেখা গেছে, ভিটামিন ডি ক্যাভিটির সমস্যা থেকে মুক্তি দিতে পারে। ফ্লুরাইড ক্যাভিটির সমস্যা থেকে মুক্তি দিতে এবং দাঁতের এনামেল রক্ষা করতে খুব ভালো কাজ করে। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন ফ্লুরাইড টুথপেস্ট দিয়ে দাঁত মাজলে ক্যাভিটি হয় না।

আরো পড়ুন: জেনে নিন কয়েক সেকেন্ডে মিথ্যা কথা ধরে ফেলার দারুন ৬ টি টিপস।

২.সঠিক নিয়মে প্রতিদিন দুই বেলা দাঁত ব্রাশ করা উচিত। চিনিযুক্ত পানীয় বা আঠালো খাবার, অম্লযুক্ত খাবার, কফি ইত্যাদি এড়িয়ে চলা উচিত। খাওয়ার পর কুলি করে মুখ ধুয়ে ফেলা দরকার। শুধু ব্রাশ নয়, সুতো বা ফ্লস দিয়ে দাঁতের ফাঁক পরিষ্কার করা উচিত। ধূমপান বর্জন করা দরকার। আর অবশ্যই ক্যাভিটি প্রতিরোধের জন্য নিয়মিত দাঁত পরীক্ষা করা আবশ্যক।
৩.ক্যাভিটি সারাতে লবঙ্গ দারুণ উপকারী। এর মধ্যে থাকা অ্যান্টি ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ক্যাভিটি ছড়াতে দেয় না।
৪.আমাদের সর্বশেষ কথা হল,আপনার টুথ ব্রাশ প্রতি তিন মাস পর পর বদলান। সাথে সাথে আপনার টুথপেস্ট তিন মাস পর পর বদলাতে হবে। তাহলে আপনি সুস্থ ও সুন্দর দাঁতের অধিকারী হতে পারেন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।