মার্কিন হাউজ স্পিকার তাইওয়ানে, ক্রমশ বাড়ছে উত্তেজনা!

মার্কিন হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা বেড়েছে। সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে এবং চীনের রক্তচক্ষু উপেক্ষা করে তাইওয়ানের আকাশ সীমায় প্রবেশ করেছে মার্কিন হাউস স্পিকার ন্যান্সিকে বহনকারী ফ্লাইট SAPR19। এ সময় তাকে এস্কর্ট করেছে তাইওয়ান এয়ারফোর্সের বেশ কিছু যুদ্ধবিমান। একইসাথে ইউএস এয়ার ফোর্সের ৮টি F-15 হর্নেট ফাইটার জেট ও ট্যাংকার। পাশাপাশি তাইওয়ান স্টেটের আশপাশে অবস্থান করছে ইউএস এয়ারক্রাফট ক্যারিয়ার ইউএসএস রোনাল্ড রিগ্যান। বিশ্বজুড়ে ন্যান্সি পেরোসির ফ্লাইটটি ট্র্যাক করেছেন প্রায় ৮ লক্ষেরও অধিক মানুষ!

আরও পড়ুন# মাঙ্কিপক্সে আক্রান্ত ইউরোপের প্রথম রোগীর মৃত্যু স্পেনে!

এদিকে তাইওয়ানে সব সামরিক সদস্যের ছুটি বাতিল করা হয়েছে, দেওয়া হয়েছে যুদ্ধের প্রস্তুতি নেওয়ার নির্দেশ। মার্কিন হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে উত্তেজনা চরম আকার ধারণ করেছে চীন ও তাইওয়ানের মধ্যে। আজ তাইওয়ানের  মিনিস্ট্রি অব ডিফেন্স এক বিজ্ঞপ্তিতে তাইওয়ানের সব সামরিক সদস্যের ছুটি বাতিল ঘোষণা করে নিজ নিজ কর্মস্হলে যোগ দেওয়ার আদেশ জারি করেছে। তাইওয়ান এয়ারফোর্সকে যুদ্ধের সকল প্রস্তুতি সম্পন্ন করতে বলা হয়েছে একই বিজ্ঞপ্তিতে।

এদিকে ন্যান্সি তাইওয়ান সফর করলে চীনা সশস্ত্রবাহিনীও অলস বসে থাকবেনা বলে সাফ হুশিয়ারী জানিয়েছে চীন। উল্লেখ্য ন্যান্সি মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যাক্তি। তাই তাইওয়ানে তার সফরের তীব্র বিরোধিতা করছে চীন। চীন মনে করে তাইওয়ান চীনের একটি বিচ্ছিন্ন ভূখন্ড। অপরদিকে তাইওয়ানীজরা নিজেদের স্বাধীন ভূখণ্ড হিসেবেই বিবেচনা করে। ইতিপূর্বে এ নিয়ে বহুবার বিরোধ ও যুদ্ধে জড়িয়েছে চীন ও তাইওয়ান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.