প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

ডিজিটাল মার্কেটিং,য়ের টপ ১০টি ট্রেন্ড!

ডিজিটাল মার্কেটিং,য়ের টপ টেন ট্রেন্ড!

Artificial Intelligence (AI):

এআই / আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার ২০১৯ থেকেই বেশ জনপ্রিয়তা লাভ করেছে! এ বছর সেই জনপ্রিয়তা আরও কয়েকগুণ বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে! মানুষ দিন দিন অলস হচ্ছে! আর সমানুপাতিক হারে দিন দিন চাহিদা বাড়ছে এআই এর!

Programmatic Advertising:

এটা অনেকটা এআই এর আন্ডারেই পড়ে। বিজ্ঞাপনে অটোমেট প্রোগ্রাম ইউজ করে বিজ্ঞাপনকে অপটিমাইজ করা হয়, ফলে আরও স্পেসিফিক অডিয়েন্সের কাছে পৌঁছানো সম্ভবপর হয়; বেটার রেজাল্ট পাওয়া যায়! গুগল- ফেসবুক সকলেই এই স্মার্ট অ্যাড শুরু করে দিয়েছে ইতিমধ্যেই!

ChatBots:

চ্যাটবট খুব মজার জিনিস! ২০১৯ থেকেই এটা ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছে! এ বছর এর জনপ্রিয়তা বাড়বে বৈকি কমবে না! আপনি একা কতক্ষণ কাস্টমারের ম্যাসেজের রিপ্লাই দিতে পারবেন? কাস্টমারের আউফাউ ম্যাসেজ দেখে গালি দিতে ইচ্ছে করে? একসাথে অনেক কাস্টমার ম্যাসেজ করলে রিপ্লাই দেওয়া অসাধ্য হয়ে উঠে? এসবের সমাধান স্মার্ট চ্যাটবট (এটাও অবশ্য এআই এর আন্ডারে!)! চ্যাটবট একা আনলিমিটেড কাস্টমারকে হ্যান্ডেল করতে পারে, একই সময়ে একাধিক কাস্টমারকেই রিপ্লাই দিতে পারে! কখনো বিরক্ত হয় না, কাস্টমার গাইল্লালেও রিপ্লাই দেয় এজ ইউজুয়াল! একটা চ্যাটবট থাকলে, আপনার অনলাইন বিজনেজে কোনো কর্মচারীই লাগবে না!

Video Marketing:

ভিডিও মার্কেটিং তাহেরি হুজুরের মতো! এর মার্কেট আগেও ছিল, এখনো আছে! এখন বরং চাহিদা আরও বেড়েছে! কারণ ইউটিউবের দেখাদেখি অন্য স্যোশাল মিডিয়াগুলো ভিডিও শেয়ারিং অপশন পপুলার বানিয়ে ফেলছে ধীরে ধীরে! ফলে টেক্সট কন্টেন্টের চেয়ে এখন ভিডিও কন্টেন্ট রিচ হচ্ছে বেশি! বর্তমানে ইউটিউবের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে ফেসবুক!

Live Videos:

এটা ভিডিও মার্কেটিংয়েরই পার্ট। কিন্তু ট্র্যাডিশনাল ভিডিও মার্কেটিং থেকে আলাদা বলেই, আলাদা করে লিখলাম! লাইভ ভিডিও ফিচারের বয়স খুব বেশদিন নয়! কিন্তু অল্পদিনেই ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে এই মেথড! অনেক বিজনেস এখন শুধুমাত্র লাইভ ভিডিও নির্ভর হয়ে পড়েছে, এবং এটার উপরেই দাঁড়িয়ে আছে! বুঝেন অবস্থা!

Stories Sharing:

স্যোশাল মিডিয়ার সবচেয়ে ল্যাটেস্ট সংযোজন হলো স্টোরি শেয়ারিং! অল্প দিনে এটাও বেশ জনপ্রিয় হয়ে উঠছে! সারা বিশ্বে ২০১৯ সালে মার্কেটিং পারপাসে ব্যাপকহারে ব্যবহৃত হয়েছে এই ফিচার! ২০২০ এও এই ফিচার জমজমাট চলবে বলে আশা করা যায়! একটা দুঃখের কথা বলি- আমার আইডিতে পোস্ট দিলে লাইক পড়ে ২০-৪০ টা 😛 আর স্টোরি দিলে ভিউ হয় ২০০-৪০০! :3

Influencer Marketing:

এটা অবশ্য অনেক প্রাচীন ট্র্যাডিশনাল মেথড! কিন্তু এখন ডিজিটাল যুগে এটা ডিজিটালি ইউজ হচ্ছে! আগে সমাজ-এলাকার গণ্যমান্য ব্যক্তি দিয়ে ইনফ্লুয়েন্স করানো হতো! এখন স্যোশাল মিডিয়ায় সেলেব্রেটি টাইপ পাব্লিকদের দিয়ে ইনফ্লুয়েন্স করানো হয়! এই মেথড আগেও পপুলার ছিল, ফিউচারেও থাকবে! তো, ভাই ও বোনেরা- আপনারা যারা সারাদিন ফেসবুকের লাইক কমেন্ট বেচে ভাত পান না বলে হা-হুতাশ করেন, তাদের জন্য সলিউশন দিলাম: আপনাদের আইডি অনেক পপুলার হলে, অনেক ফলোয়ার থাকলে, পোস্টে ম্যালা লাইক-কমেন্ট থাকলে ইনফ্লুয়েন্স মার্কেটার হিসেবে ক্যারিয়ার শুরু করে দেন! লাইক-কমেন্ট বেইচ্চা খেতে পারবেন! :3 এই নিয়ম সকল স্যোশাল মিডিয়ার জন্য প্রযোজ্য!

Social Messaging Apps:

স্যোশাল মিডিয়ার মতো এ বছর স্যোশাল ম্যাসেজিং অ্যাপগুলোও মার্কেটিংয়ের জন্য বেশ জনপ্রিয় হয়ে উঠবে! হোয়াটসএপ, টেলিগ্রাম, ইমো, ভাইবার, হাইক এসব! তাই এসবের দিকেও ফোকাস দিতে হবে কিন্তু!ডিজিটাল মার্কেটিং,য়ের আরো বিস্তারিতো পড়ুন:

আরো পড়ুন: পছন্দ করুন একটি পালক, আর মিলিয়ে নিন আপনার চরিত্র

Voice Search:

জানা গেছে, ২০২০ সালে গুগলের ৫০% সার্চ হবে হাতে টাইপ করা। বাকি ৫০% হবে গুগল ভয়েস সার্চ! এটা ট্র্যাডিশনাল এসইওতে বিশাল একটা ইম্প্যাক্ট ফেলবে! তাই ট্র্যাডিশনাল এসইওতে বসে না থেকে আপনাদের সাইট / বিজনেজকে ভয়েস সার্চের জন্যেও তৈরী করা হবে বুদ্ধিমানের কাজ! পেপাল, নেসলে, ডমিনো পিৎজাসহ অনেক ব্র্যান্ডই অলরেডি ভয়েস কমান্ড ফিচার চালু করে ফেলছে! তো, আপনি কেন বসে আছেন?

Content Marketing:

প্রতি বছরের মতো এবছরেও হয়তো কিং হয়ে থাকবে কন্টেন্ট! তবে কন্টেন্ট মার্কেটিং এ স্পেশ্যাল কিছু ফিচার যোগ করে আপনি অনেক দূর এগিয়ে থাকতে পারেন! যেমন: স্পেশ্যালাইজ এসইও স্ট্র্যাকচারড ডাটা! অর্থাৎ স্ট্র্যাকচারড ডাটাকে এসইও অপটিমাইজ করা! ইন্টেরেকটিভ কন্টেন্ট ডিজাইন করে ইউজারকে বেস্ট এক্সপেরিয়েন্স দেওয়া! কন্টেন্টে অগমেন্টেড রিয়েলিটির ব্যবহার করা! ইত্যাদি!

তো এই ছিল ডিজিটাল মার্কেটিংয়ে ২০২২ এর টপ টেন ট্রেন্ডস! এটা অবশ্য ইন্টারনেট রিসার্চের ডাটা + আমার নিজের অভিমত! আপনার অভিমত অনুযায়ী অন্য কিছু থাকলে কমেন্টে জানাতে পারেন! আর নিজের বিজনেসের ক্ষেত্রে আপনি কোনটা বেশি ইউজ করতে যাচ্ছেন এই বছর? জানাবেন অবশ্যই! ডিজিটাল মার্কেটিং,য়ের সব খবর পেতে পাসে থাকুন

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।