মেট্রোরেলের সংশোধিত বাজেটে ব্যয় বাড়লো ১১,৪৮৭ কোটি টাকা

রাজধানীর উত্তরার দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত নির্মাণ করা হচ্ছে দেশের প্রথম মেট্রোরেল যা আংশিক চালু হতে আর ৫ মাস বাকি। এমন সময়ে প্রকল্পের ব্যয় ৫০ শতাংশেরও বেশি বাড়তে যাচ্ছে। সেইসাথে প্রকল্পের মেয়াদ বাড়ছে আরও দেড় বছর। ২০২৪ সালের জুনে কথা থাকলেও সংশোধন প্রস্তাবে মেয়াদ বাড়িয়ে ২০২৫ সালের ডিসেম্বর করার কথা বলা হয়েছে।

পরিকল্পনা কমিশনে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পাঠানো সংশোধন প্রস্তাবে বলা হয়েছে, প্রকল্প ব্যয় ৫২.২৫ শতাংশ বা ১১ হাজার ৪৮৭ কোটি টাকা বেড়ে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকায় দাঁড়াবে। আগে এর ব্যয় ছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা।

মেট্রো স্টেশনগুলোর নকশায় পরিবর্তনের কারণে সংশোধন করা হয়েছে বাজেট। মতিঝিলের পরিবর্তে কমলাপুর পর্যন্ত এলিভেটেড রেল লাইন সম্প্রসারণ করা হয়েছে যার ফলে দৈর্ঘ্য বেড়েছে ১.১৬ কিলোমিটার।

জমি অধিগ্রহণ ও নির্মাণসহ বিভিন্ন খাতে ব্যয় বেড়েছে। আয় বৃদ্ধির জন্য মেট্রোরেলের স্টেশন এলাকায় নির্মাণ করা হবে স্টেশন প্লাজা। স্টেশনে ওঠানামার জন্য ফুটপাতের পাশে জমি অধিগ্রহণের জন্যেও বাড়বে ব্যয়।

আজ সোমবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) এই প্রস্তাব অনুমোদনের কথা রয়েছে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক। এতে প্রকল্পের ব্যয় ও মেয়াদ বৃদ্ধির বিস্তারিত প্রস্তাব তুলে ধরা হবে।

আরও পড়ুন: রেলওয়ের অব্যবস্থাপনার বিরুদ্ধে ঢাবি শিক্ষার্থীর অভিনব প্রতিবাদ!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.