প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

ন্যানো টেকনোলজিতে সিলেটে হবে দেশের প্রথম স্মার্ট সড়ক।

প্রকৌশলীরা বলেছেন, সিলেটে বর্ষা কালে বিভিন্ন বড় বড় বন্যা চলে আসে, সেই কারণে তৈরি হচ্ছে স্মার্ট সড়ক।

ন্যানো টেকনোলজি প্রয়োগ করে বাংলাদেশের প্রথম বারের মতো স্মার্ট সড়ক নির্মাণের উদ্যোগ নিয়েছে সিলেট সড়ক জোন। প্রায় ৪৯ কিলোমিটার নির্মাণ হবে সিলেটে। বিশেষজ্ঞরা ও ইঞ্জিনিয়াররা বলেছেন, এর নির্মাণ খরচ কম। পাশাপাশি বন্যায় সড়ক ক্ষতিগ্রস্ত না হওয়া ও সড়ক নিরাপত্তা নিশ্চিত হবে।

ন্যানো প্রযুক্তি একটি এক্রিলিক পলিমার। শিল্প বিপ্লবের চতুর্থ রাস্তা নির্মাণের বিস্ময়কর প্রযুক্তি হলো। প্রকৌশলীরা বলেছেন এই প্রযুক্তি ব্যবহার করে উন্নত দেশে তৈরি হচ্ছে স্মার্ট সড়ক। বিশেষ করে সিলেটে বর্ষা কালে বিভিন্ন বড় বড় বন্যা চলে আসে। আর মানুষের ক্ষতি গত হয়।

সেই কারণে তৈরি হচ্ছে স্মার্ট সড়ক। সড়ক ও জনপদ অফিসের প্রযুক্তিবিদ মোঃ ফজলে রব্বে সিলেটের ডাক কে জানান, টেকনোলজি সিলেট অঞ্চলের তিনটি সড়ক নির্মাণের একটি ডিপিপি প্রদান করা হয়েছে। এ প্রযুক্তি ৪৮ দশমিক থেকে ৫৭ কিলোমিটার সড়ক নির্মাণে ব্যয় করা হবে ৯৮৫ কোটি টাকা। কয়েকদিন হল এ ডিটিপি সওজ এর প্রধান প্রকৌশলী বরাবর প্রণয়ন করা সিলেট সড়ক জোনের কাছে।

ডিপিপি অনুমোদন পেলেএটি হবে বাংলাদেশের প্রথম প্রযুক্তি স্মার্ট সড়ক। ন্যানো টেকনোলজি ব্যবহার করে এক মাসে ১০০ কিলোমিটার রাস্তা তৈরি করা সম্ভব। খরচ হবে ৩০ শতাংশ।

আর পড়ুনঃ এবার ৬ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল নিউজিল্যান্ড

প্রধান প্রকৌশলী আরও বলেন: এ্যাক্রিলিক পলিমার ব্যবহার করে নির্মিত সড়কের ভিত্তি সম্পূর্ণ পানিরোধী হওয়ায় বন্যার কারণে সড়ক পানিতে নিমজ্জিত থাকলেও সড়কের ভিত্তি কোনরূপ ক্ষতিগ্রস্ত হবে না। স্টিল ফাইবার ব্যবহার করে কংক্রিট পেভমেন্ট নির্মাণ করলে এর স্থায়িত্ব হবে কমপক্ষে ৫০ বছর।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।