অর্থনীতিব্যবসা-বাণিজ্য

রোববারে ডলারের রেট নির্ধারণ!

ডলার কেনাবেচায় অস্থিরতা চলমান থাকায় প্রবাসীদের থেকে রেমিট্যান্স কেনার ক্ষেত্রে ব্যাংকগুলোতেও চলছে এক ধরনের প্রতিযোগিতা। দেখা যাচ্ছে, যে ব্যাংক যত বেশি দাম দিতে পারছে সেই ব্যাংকই পাচ্ছে রেমিট্যান্স। সমস্যা সমাধানে প্রবাসী আয় বা রেমিট্যান্স কেনার ক্ষেত্রে সমান দাম নির্ধারণের সুপারিশ করেছে ব্যাংকগুলো। অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এ বিষয়ে আজ বৈঠক করে। প্রাথমিক বৈঠকে এ নিয়ে কোনো সিদ্ধান্ত না হলেও আগামী রোববার এ বিষয়ে সিদ্ধান্ত আসার ইঙ্গিত এসেছে।

এ বৈঠক শেষে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আফজাল কবির বলেন, দেশের ডলার বাজার স্থিতিশীল করতে যেসব উদ্যোগ নেওয়া দরকার তা নেওয়া হবে। এজন্য আরও এক সপ্তাহ সময় প্রয়োজন। ডলারের দাম যাতে আর না বাড়ে সে ধরনের উদ্যোগ নিতে যাচ্ছি। আশা করছি শিগগির ডলার সংকট কেটে যাবে।

এদিকে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাশরুর আরেফিন বলেন, আজ প্রাথমিক বৈঠক হয়েছে। আমাদের ত্রিপাক্ষিক বৈঠক আরও দুই-তিনদিন চলবে। বাজারের বাস্তব অবস্থা বোঝার চেষ্টা করছি আমরা। যাচাই-বাছাই শেষে সিদ্ধান্ত আসবে।

আরও পড়ুন: ডলারে অতিরিক্ত মুনাফা করায় আরও ৬ ব্যাংক’কে নোটিশ!

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ-এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন জানান, ডলার বাজার নিয়ে কী ধরনের নীতিমালা করা যেতে পারে সে বিষয়ে আলোচনা হয়েছে। প্রাথমিক বৈঠকে কোনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। শনিবার বা রোববারের মধ্যে একটা সিদ্ধান্ত আসতে পারে।

তিনি আরও বলেন, দেশের কারেন্ট অ্যাকাউন্ট ব্যালেন্স অনেকটাই পজিটিভ। এখানে পার্থক্য কমে এসেছে। ভবিষ্যতে এ ঘাটতি আরও কমে আসবে। এ থেকে বোঝা যায় ডলার সংকট খুব বেশিদিন থাকবে না।

এর আগে ডলার বিক্রি করে অতিরিক্ত মুনাফা করায় ছয়টি ব্যাংকের কাছে ব্যাখ্যা তলব করেছিল বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে প্রাথমিক পদক্ষেপ হিসেবে এসব ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকেও সরিয়ে দিতে নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

অন্যদিকে, আমদানি বেড়ে যাওয়া ও প্রবাসী আয় কমায় দেশে ডলারের সংকট তৈরি হয়েছে। এতে দিন দিন ডলারের দাম হচ্ছে আরও উর্ধমুখী। পক্ষান্তরে ডলারের বিপরীতে মান কমছে টাকার। আজ থেকে কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করছে ৯৫ টাকা দরে। গত আগস্টে যা ৮৫ টাকায় বিক্রি হয়েছে। বিভিন্ন এক্সচেঞ্জ হাউজগুলোতে আজ ডলার বিক্রি হচ্ছে ১০৬ থেকে ১০৭ টাকা ৫০ পয়সা দরে। খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১০৮ থেকে ১০৯ টাকার মধ্যে।

আরও পড়ুন: রিজার্ভ ঠেকেছে ৩৭ বিলিয়ন ডলারে!

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।