প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

এবার অ্যাপ বানাল ৯ বছরের মেয়ে, অ্যাপল কোম্পানির প্রশংসা!

সম্প্রতি আইফোনের জন্য অ্যাপ বানিয়ে আলোড়ন সৃষ্টি করেছে দুবাইতে বসবাসকারী নয় বছর বসসী ভারতীয় মেয়ে হানা মুহাম্মদ রফিক। আর তার প্রশংসায় পঞ্চমুখ অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।

হানা রফিক প্রথমে নিজেকে অ্যাপলের কনিষ্টতম ডেভেলপার দাবি করে টিক কুককে ইমেইল করেছিল। হানার তৈরি করা অ্যাপটির নাম ‘হানাস’; যেটি মূলত একটি গল্প বলার অ্যাপ। যেখানে বাবা-মায়েরা নিজের কণ্ঠে সন্তানের জন্য গল্প রেকর্ড করে রাখতে পারবে।

জানা যায়, হানা তার বানানো অ্যাপ এবং অন্যান্য অর্জনের বর্ণনা দিয়ে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুককে ইমেইল করেছিল। আর সেই ইমেইলের প্রতিক্রিয়ায় কুক হানার প্রশংসা করেছেন।

হানার বানানো এই বিনামূল্যের আইওএস অ্যাপটিতে রয়েছে বাচ্চাচের জন্য আকর্ষণীয় গল্প। বর্তমান সময়ে বাচ্চাদের পড়াতে খুব কম বাবা-মাই বসেন, এই উপলব্ধি হতেই অনুপ্রাণিত হয়ে হানা অ্যাপটি তৈরি করেছে। হানা যখন অ্যাপটি তৈরি করে তখন তার বয়স ছিল মাত্র আট।

হানা তার ইমেইলে লিখেছিল— ‘আমি পাঁচ বছর বয়সে কোডিংয়ের সাথে পরিচিত হই এবং মনে হচ্ছে আমি বিশ্বের সবচেয়ে কম বয়সী হিসেবে তা শিখেছি। আমার তৈরি করা অ্যাপে আমি অন্য কারো পূর্বের তৈরি করা কোনো কোড ব্যবহার করিনি। এই অ্যাপের প্রায় দশ হাজার লাইন কোড আমি নিজে লিখেছি। দয়া করে অ্যাপটি দেখুন।’

জানা যায়, যখন হানা ঘুমাচ্ছিল তখন তার বাবা মোহাম্মদ রফিক প্রথম টিম কুকের ইমেইলটি পড়েন। এরপরে তিনি হানাকে ঘুম থেকে জাগিয়ে খবরটা দিয়েছে। খবরটা শুনে হানা সাথে সাথে ওঠে বসে এবং ওয়াশরুমে যায়। অন্য সময় হলে হানার ঘুম থেকে ওঠতে কিছুক্ষণ সময় লাগে।

হানার ইমেইলের প্রতিউত্তরে কুক লিখেছেন— ‘এত অল্প বয়সে আপনার সব চিত্তাকর্ষক কৃতিত্বের জন্য অভিনন্দন। আপনি আপনার কাজ চালিয়ে যান। ভবিষ্যতে আশ্চর্যজনক কিছু করবেন আপনি।’

হানা জানায়— এই গল্প বলার অ্যাপটি তৈরি করতে তাকে দশ হাজার লাইন কোড লিখতে হয়েছে। অ্যাপটি ব্যবহার করে বাবা-মায়েরা তাদের সন্তানের জন্য নিজের কণ্ঠে গল্প রেকর্ড করতে পারবে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।